বিশ্বকাপ শুরু হওয়ার কিছুদিনও গড়াতে হলো না, এর মধ্যেই রেকর্ড গড়ে ফেলেছেন মার্ক উড। প্রতিযোগিতার সুপার ১২ পর্বে নিজেদের প্রথম ম্যাচে আফগানিস্তানের বিরুদ্ধে নেমেছিলো ইংল্যান্ড(Eng vs afg)। ওই ম্যাচে ১৫৪ কিমি/ঘন্টা গতিতে দ্রুততম বল করেন মার্ক উড। এরপর উড বলেন, এর থেকেও বেশি গতিতে ধারাবাহিকভাবে তিনি বল করতে পারেন।

চোটের কারণে বেশ কিছুদিন আন্তর্জাতিক ক্রিকেটের বাইরে ছিলেন মার্ক উড। বিশ্বকাপের আগে পাকিস্তানের বিরুদ্ধে সিরিজে দলে ফেরেন তিনি। এরপর বিশ্বকাপের প্রথম ম্যাচেই নিজের ক্ষমতার প্রমাণ দিয়ে তিনি বলেন, ‘আমি মনে করি এর থেকেও বেশি গতিতে বল করার ক্ষমতা আছে আমার’। আফগানিস্তানের(Eng vs afg) বিরুদ্ধে ম্যাচটিতে গড়ে ১৪৯ কিমি/ঘন্টা বেগে একটি স্পেল করেন উড যা টি-টোয়েন্টি বিশ্বকাপের ইতিহাসে দ্রুততম স্পেল হিসাবে বিবেচিত হয়েছে। এ বিষয়ে উড জানান, ‘রেকর্ডের কথা জেনে ভালো লাগছে, তবে আমার লক্ষ্য আরও দ্রুত বল করা’।

উল্লেখ্য, আন্তর্জাতিক ক্রিকেটে উডের চেয়ে বেশি গতিতে বল করার কৃতিত্ব আছে তিন কিংবদন্তি পেস বোলারের। তাঁরা হলেন পাকিস্তানের শোয়েব আখতার, এবং অস্ট্রেলিয়ার ব্রেট লি ও শন টেট। তিনজনেরই রেকর্ড আছে ১৬০.৯ কিমি/ঘন্টা বেগে বল করার। এই প্রসঙ্গে উড বলেন, ‘আমি ওদের মতো পর্যায়ের মহান বোলার নই। তবে ধারাবাহিক ভাবে দ্রুত গতিতে বল করার ক্ষমতা আছে আমার’। তিনি আরও জানান, ‘সম্প্রতি খুব ভালো ছন্দে রয়েছি আমি। তাই পরের ম্যাচেও এই গতি ধরে রাখার বিষয়ে আমি আশাবাদী’। উল্লেখ্য, আগামী ম্যাচে বুধবার আয়ারল্যান্ডের মুখোমুখি হবে ইংল্যান্ড।

 

Image source – Google