গোয়েন্দা, রহস্য ও রোমাঞ্চকর সাহিত্যপ্রেমী বাঙালিদের বোধদয়ের আঁতুরঘর হলো বইয়ের পাতার ব্যোমকেশ থেকে ফেলুদা, শবর থেকে কাকাবাবু। সেই নিয়েই বারবার পর্দায় কাঁটাছেড়া করেন পরিচালক থেকে প্রযোজকেরা। এই তালিকায় প্রতিনিয়ত নিত্যনতুন সংযোজনও যোগ হচ্ছে। তবে সাহিত্যপ্রেমীরা শুধু বাঙালী গোয়েন্দা চরিত্র গুলির মধ্যে আটকে নেই। ইংরেজী সাহিত্যের শার্লক হোমস-এরও জনপ্রিয়তা ফেলুদা, ব্যোমকেশ, কাকাবাবুর থেকে কোনো অংশে কম নয়। এই গোয়েন্দা চরিত্রগুলি যে যুগ-যুগান্তর ধরে বাঙালিদের মধ্যেও কৌতূহল রয়েছে তা বলার অপেক্ষা রাখেনা।

ইংরেজী সাহিত্যে অন্যতম শ্রেষ্ঠ গোয়েন্দা চরিত্র হলো শার্লক হোমস (Sherlock Holmes)। এবার টলিউডেও শার্লক হোমসের (Sherlock Holmes) পদার্পণ ঘটতে চলেছে পরিচালক সায়ন্তন ঘোষালের (Sayantan Ghoshal) হাত ধরে। শার্লক হোমসকে একেবারে আদ্যোপান্ত বাঙালি করে তুলবেন পরিচালক সায়ন্তন ঘোষাল? সায়ন্তন ঘোষাল (Sayantan Ghoshal) এর আগে ‘গোরা’, ‘ইন্দু’ ও ‘সম্পূর্ণা’ ওয়েব সিরিজগুলির জন্য প্রচুর প্রশংসা অর্জন করেছেন। এই সিরিজগুলি যথেষ্ট জনপ্রিয়ও হয়েছে। বড় পর্দায় তাঁর শেষ মুক্তি প্রাপ্ত ছবি ‘স্বস্তিক সংকেত’। এমনিতেই সায়ন্তনের ছবির প্রতি প্রত্যাশা থাকে দর্শকদের, এবার শার্লক হোমসের উপর প্রথম বাংলা ছবি করেছেন তিনি বলাই বাহুল্য, সকলেই মুখিয়ে থাকবে এছবির দিকে।

দীপাবলির মরসুমেই ছবির কথা জানিয়েছেন সায়ন্তন। তবে শার্লক এখানে ‘সরলাক্ষ হোমস’। আর্থার কোনান ডোয়েলের ‘দ্য হাউন্ড অফ দ্য বাস্কারভিলস’-এর অবলম্বনেই সায়ন্তন ঘোষালের সিনেমার জন্য গল্প লিখেছেন সঞ্জীব বন্দ্যোপাধ্যায়। চিত্রনাট্য ও সংলাপ পদ্মনাভ দাশগুপ্তর লেখা। সরোলাক্ষ এর চরিত্রে দেখা যাবে ঋষভ বসুকে (Risav Basu)। এছাড়াও ছবিতে দেখা যাবে অর্ণব, রাজনন্দিনী পাল, সাহেব চট্টোপাধ্যায়, গৌরব চক্রবর্তী, শতফ ফিগার ও কাঞ্চন মল্লিক এর মতো আরো শিল্পীদের। জানা গিয়েছে এই ছবির অ্যাকশন দৃশ্যগুলো বিদেশি অ্যাকশন ডিরেক্টর দেখছেন। আগামী ৪ নভেম্বর থেকে লন্ডনে শুরু হবে ছবির শ্যুটিং। আগামী বছর বড়পর্দায় মুক্তি পেতে চলেছে ‘সরলাক্ষ হোমস’।

আরও পড়ুন…Anirban Bhattacharya: বল্লোভপুরের রূপকথার ট্রেলার এলো প্রকাশ্যে! সত্যম, সুরঙ্গণা আর কারা থাকছেন থাকছেন ছবিতে