মানিক ভট্টাচার্যের (Manik Bhattacharya) দুর্নীতির পাহাড় দেখে হতবাক ইডিও (ED)।এবার আবারও আর এক অবাক করার তথ্য এলো ইডির হাতে।মানিক ভট্টাচার্যর দৌলতে নাকি ছাড় পাননি মৃত ব্যক্তিও।এক মৃত ব্যক্তির সঙ্গে মানিক ভট্টাচার্যের স্ত্রীর জয়েন্ট অ্যাকাউন্টে তিন কোটি টাকা রয়েছে বলে আদালতে দাবি করলো ইডি।এই দাবিকে কেন্দ্র করে তীব্র চাঞ্চল্যের সৃষ্টি হয়েছে।

আজ প্রাইমারি টেট দুর্নীতিতে (TET scam) অভিযুক্ত মানিক ভট্টাচার্যকে (Manik Bhattacharya) আদালতে পেশ করা হয়েছিল।এদিন আদালতে শুনানির সময় বিস্ফোরক ও চাঞ্চল্যকর তথ্য তুলে ধরেন ইডির আইনজীবী।

ইডির (ED) আইনজীবী এদিন আদালতে জানান, কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা একটি ব্যাঙ্ক অ্যাকাউন্টের হদিশ পেয়েছে। তাতে মিলেছে তিন কোটি টাকা। সেই অ্যাকাউন্টটি রয়েছে মানিক ভট্টাচার্যের স্ত্রী ও মৃত্যুঞ্জয় নামে এক ব্যক্তির নামে। ইডি জানতে পেরেছে, বছর ছয়েক আগে মৃত্যুঞ্জয় নামে ওই ব্যক্তির মৃত্যু হয়েছে। তারপরও এতদিন কীভাবে ওই নাম রয়ে গিয়েছে, তা নিয়ে প্রশ্ন উঠেছে। ওই তিন কোটি টাকার সঙ্গে নিয়োগ দুর্নীতির যোগ আছে কি না, সেটাও খতিয়ে দেখা হচ্ছে।

ইডির তরফে আরও জানানো হয়েছে, যখন প্রথম মানিককে হাজির করানো হয়েছিল, তখন একটি অ্যাকাউন্টের হদিশ পাওয়া গিয়েছিল, যাতে মিলেছিল ২.৬৫ কোটি। মোট ১০ কোটির হদিশ মিলেছে বলে দাবি করে ইডি এদিন মানিকের জেলা হেফাজতের আর্জি জানায়। জেলে গিয়ে জেরা করার আবেদনও জানানো হয়েছে। আরও অভিযোগ, ডিএলএড কলেজগুলিতে অফলাইনে ভর্তির জন্য ৫০০০ টাকা করে নেওয়া হত, আর সে টাকা নাকি যেত মানিকের ছেলের সংস্থায়। যাঁদের কাছ থেকে টাকা নেওয়া হত, সেই ছাত্রদেরও নাম মিলেছে।

কেন্দ্রীয় সংস্থার আরও দাবি, নিয়োগ দুর্নীতিতে মিলেছে ১০০ কোটি টাকারও বেশি। এই একই মামলায় পার্থ চট্টোপাধ্যায়ের বান্ধবী অর্পিতা মুখোপাধ্যায়ের ফ্ল্যাট থেকে উদ্ধার হয়েছিল প্রায় ৫০ কোটি টাকা।

প্রসঙ্গত, প্রাথমিক নিয়োগ দুর্নীতি মামলায় অভিযুক্ত মানিকের বিরুদ্ধে এর আগে আর্থিক তছরুপের অভিযোগ এনেছে ইডি। সম্প্রতি মানিকের পুত্র শৌভিক ভট্টাচার্যের বিরুদ্ধে রাজ্যে বেশ কিছু শিক্ষা প্রতিষ্ঠানের থেকে বেআইনি ভাবে টাকা তোলার অভিযোগও এনেছিল তাঁরা। এবার অভিযোগ উঠল মানিকের স্ত্রীর অ্যাকাউন্ট নিয়েও। যা কিনা এক মৃত ব্যক্তির সঙ্গে জয়েন্টে।শেষ পর্যন্ত মানিকের দুর্নীতির বিস্তার কতদূর পৌঁছায় সেইদিকে চোখ সবার।

 

আরো পড়ুন:Manik Bhattacharya:ইডির হেফাজতের মেয়াদ শেষ!আজই মানিককে তোলা হবে ব্যাঙ্কশাল আদালতে