অবশেষে অপেক্ষার অবসান ঘটিয়ে নতুন সভাপতি পেল কংগ্রেস (Congress)।দলের নতুন সভাপতি হলেন মল্লিকার্জুন খাড়গে।প্রায় ৬ হাজার ভোটের ব্যবধানে প্রতিদ্বন্দ্বী শশী থারুরকে হারিয়েছেন তিনি।সূত্র মারফত খবর,খাড়গে পেয়েছেন ৭,৮৯৭টি ভোট। প্রতিদ্বন্দ্বী প্রার্থী শশী থারুর পেয়েছেন মাত্র ১০৭২টি ভোট।অর্থাৎ ৬ হাজার ৮২৫ ভোটের ব্যবধানে জিতলেন খাড়গে।তাই বলা যায় ১৯৯৮ সালের পর অর্থাৎ ২৪ বছর পর গান্ধি পরিবারের কেউ কংগ্রেস সভাপতি পদে বসতে চলেছেন।

সূত্রের খবর,এবার সভাপতি নির্বাচনের দৌড়ে নাম লেখান আরও দুইজন। এরা হলে রাজস্থানের মুখ্যমন্ত্রী অশোক গৌহলত এবং দিগ্বিজয় সিং। পরে তারা সরে দাঁড়ানোর সিদ্ধান্ত নিলে স্পষ্ট হয়ে যায় লড়াই সীমাবদ্ধ হল খাড়গে এবং শশীর মধ্যে। দলে খাড়গের গ্রহণযোগ্যতা শশীর তুলনায় অনেকটাই বেশি। ফলে, দলের পরবর্তী সভাপতি যে তিনিই হতে চলেছেন, সেটা ধরেই নেওয়া হয়েছিল। রাজনৈতিকমহলের মতে, খাড়গে আসলে সোনিয়ার প্রতিনিধি। তাই, ভোটাভুটির আগে তাঁর জয় নিশ্চিত হয়ে যায়। দরকার ছিল সরকারি ঘোষণার। বুধবার দুপুরে এল সেই প্রত্যাশিত ঘোষণা।এদিকে ফলাফল ঘোষণার পরই হার স্বীকার করেন শশী থারুর।

নির্বাচনের ফল প্রকাশ হওয়ার আগেই শশী থারুর টুইট করে লেখেন, জাতীয় কংগ্রেসের সভাপতি হওয়া অত্যন্ত গর্বের ও দায়িত্বের। আমি মল্লিকার্জুন খাড়গেকে এই দায়িত্ব প্রাপ্তির জন্য শুভেচ্ছা জানাতে চাই। এক হাজারেরও বেশি সদস্যের সমর্থন পাওয়াও অনেক বড় সাফল্য।জানা যায়,দিল্লিতে কংগ্রেস সদর দফতরে বুধবার সকাল ১০টায় শুরু হওয়া ভোট গণনা দুপুর ১টার দিকে শেষ হয়।তবে ফলাফল ঘোষণার আগেই কর্ণাটকে এক সংবাদ সম্মেলনে খাড়গেকে বিজয়ী ঘোষণা করেছিলেন রাহুল গান্ধী।

 

আরো পড়ুন:Jangipara:’কোনো রাজনীতি চাই না’ জাঙ্গিপারায় ঢুকতেই বাঁধার মুখে পড়ল কংগ্রেসের প্রতিনিধি দল!