ত্বকের সৌন্দর্য বৃদ্ধিতে আমরা কি না করি। কখনো পার্লারে যাই কিংবা কখনো দামি দামি প্রোডাক্ট ব্যবহার করি কিন্তু এ সমস্ত জিনিস ব্যবহার না করে ঘরোয়া উপায়ে আপনি আপনার ত্বকের সৌন্দর্য বজায় রাখতে পারবেন। আমরা অনেক সময় ত্বকের ঠিকমতো যত্ন নিই না যার ফলে আমাদের  ত্বকের নানারকম প্রবলেম দেখা যায় । আজকে জেনে নিন ক্ষতিগ্রস্ত  ত্বককে সুস্থ স্বাভাবিক রাখতে কিছু ঘরোয়া উপায়।

 

ক্ষতিগ্রস্থ ত্বককে(clear bad skin )সুস্থ ত্বকে রূপান্তরের জন্য পুষ্টির প্রয়োজন। ত্বক মেরামতের জন্য সবসময় অ্যান্টিঅক্সিডেন্ট যেমন ভিটামিন সি এবং ভিটামিন ই ব্যবহার করুন। ভিটামিন সি ত্বককে উজ্জ্বল করতে সাহায্য করে, সূর্যের ক্ষতি, বয়সের দাগ, অসম ত্বকের স্বর এবং হাইপারপিগমেন্টেশন কমাতে সাহায্য করে। ভিটামিন ই শুষ্ক ত্বকের জন্য খুব ভাল এবং ব্রণ পরবর্তী দাগের নিরাময় করতে কার্যকরী ।

 

ত্বক হাইড্রেটেড রাখতে সারাদিন ভালো পরিমাণে জল পান করুন। প্রতিটি খাবারে একটি রঙিন প্লেট থাকে, অ্যান্টিঅক্সিডেন্ট সমৃদ্ধ শাক-সবুজ, স্বাস্থ্যকর চর্বি এবং প্রোটিনের একটি গুণমানের উৎস থাকে। একটি প্রদাহ বিরোধী খাদ্য অনুসরণ করুন। চিনি থেকে বিরত থাকুন ।

 

 

ঘুমাতে যাওয়ার আগে ক্ষতিগ্রস্থ ত্বকে(clear bad skin ) অ্যালোভেরা জেল লাগান। অ্যালোভেরার ত্বকের অনেক উপকারিতা রয়েছে যা ত্বকের মেরামত করতে সাহায্য করে। অ্যালোভেরা ত্বকের মেরামতের জন্য ব্যবহার করা হয় এবং সূর্যের ক্ষতি, পোড়া এবং ক্ষতগুলিতে সাহায্য করে, তবে এটি ব্রণ-সম্পর্কিত ত্বকের ক্ষতির জন্যও দুর্দান্ত।

 

 

নির্বিশেষে সানস্ক্রিন ব্যবহার করা আবশ্যকত্বকের ক্ষতি জন্য । সূর্যের এক্সপোজার এবং ইউভি বিকিরণ হল বলিরেখা প্রধান কারণ। প্রতিবার বাইরে যাওয়ার সময় আপনার ত্বকে SPF 50 যুক্ত সানস্ক্রিন ব্যবহার করুন ।সর্বদা এক বা দুই ঘন্টার মধ্যে প্রয়োগ করুন এমনকি যখন আপনি রোদে বাইরে থাকবেন না।

 

 

Image source-google