আবারও বউবাজার (Bowbazar) এলাকায় মেট্রো রেলের কাজের জেরে মাঝরাতে একাধিক বাড়িতে বড় ফাটল ধরা পড়ল।দুর্গা পিতুরি লেনের পাশের গলি মদন দত্ত লেন।আর সেখানেরই একাধিক বাড়িতে বড় বড় ফাটল আতঙ্কের বাতাবরণ তৈরি করে।আশ্রয়হীন হয়ে পড়ে বহু পরিবার।খবর পেয়ে এলাকায় পৌঁছোয় পুলিশ ও স্থানীয় কাউন্সিলর।ঘটনাস্থলে যান মেট্রোর আধিকারিকরাও।বাসিন্দাদের ক্ষোভের মুখে পড়তে হয় তাঁদের।

এমন পরিস্থিতিতে সমাধানের পথ খুঁজে বের করতে ঘটনাস্থল পরিদর্শনে যান পুর ও নগরোন্নয়ন মন্ত্রী ফিরহাদ হাকিম।মেট্রো কর্তৃপক্ষের উপর অত্যন্ত বিরক্ত প্রকাশ করে তিনি বলেন, আমি ইঞ্জিনিয়ার নই, কিন্তু দীর্ঘদিন পুরসভার আমার মনে হচ্ছে, যে জায়গায় মেশিন আটকে গেছিল ওখানে ওয়াটার পকেট তৈরি হয়েছে। ওয়াটার পকেট থেকে জল রিভার্স যাওয়ার জন্যই মাটি ধুয়ে কাদায় পরিণত হচ্ছে। এইরকম ভাবে চলতে থাকলে দুদিন অন্তর ফাটল দেখা দেবে।

তিনি আরও বলেন, আমি বসে আছি বৈঠক করার জন্য। কিন্তু শীর্ষস্তর থেকে একটা বিস্তারিত আলোচনার প্রয়োজন রয়েছে এবং সিদ্ধান্ত নিতে হবে। প্রয়োজন হলে ওই এলাকার কতগুলি বাড়ি ভেঙে ফেলে একেবারে নিচ থেকে পাইলিং করে সেখানে বিল্ডিং তুলে যার যত স্কোয়ার ফিট, সেটা দিতে হবে। দরকার হলে মেন রাস্তা থেকে এফএআর করতে হবে। যাদবপুর বিশ্ববিদ্যালয়ের বিশেষজ্ঞ এবং মাটি বিশেষজ্ঞদের ডেকে শুক্র-শনিবারের মধ্যে কথা বলা হবে।

এদিন মন্ত্রী ফিরহাদ হাকিমের পাশাপাশি ঘটনাস্থল পরিদর্শনে যান সিপিএম রাজ্য সম্পাদক মহম্মদ সেলিম।মেট্রো কর্তৃপক্ষকেই দায়ী করেছেন তিনিও।

 

আরো পড়ুন:Firhad Hakim:আগামী বছর থেকে প্রতিমা নিরঞ্জনের সময় বেশি করে ভাসান কুলি নেওয়া হবে:ফিরহাদ হাকিম!