বাচ্চাদের খাওয়ানো, মুখের কথা নয়।রোজ রোজ একঘেয়েমি টিফিন না দিয়ে এবার একটু নতুনত্ব টিফিন বানিয়ে ফেলুন । স্বাস্থ্যকর সাথে সুস্বাদু । আর বানানো ও খুব সহজ । এই রেসিপিটি বানিয়ে খাওয়ান দেখবেন বাচ্চারা চেটেপুটে খাচ্ছে। চলুন আজকে জেনে নিন পোহা বানানোর রেসিপি।

পোহা বানানোর জন্য প্রথমে প্রথমে মোটা চিড়া নিয়ে জলে হালকাভাবে ধুয়ে নিন। বেশি ধুলে চিড়ে টা ঝরঝরে থাকবে না , তাই ভালো করে জল ঝরিয়ে একদম ঝরঝরা করে নিতে হবে।

গাজর, আলু, কাঁচালঙ্কা, পেঁয়াজ ও ধনেপাতা কুচি করে একটি প্লেটে আলাদা আলাদা করে রাখুন। বাদাম লাল করে কিছুক্ষণ ভেজে তুলে রাখুন।

এবার একটি কড়াইতে তেল গরম করে এলাচ,লং,দারুচিনি, জিরা ভেজে নিন তারপর কড়াইতে পেঁয়াজ কুচি দিন, একটু নেড়ে আদা-রসুন বাটা দিন। এরপর গুড়া মসলা দিয়ে নেড়ে নেড়ে কয়েক সেকেন্ড পর সবজি দিয়ে নেড়ে নেড়ে ভাজুন ৫ মিনিট মতো।

সাথে চাইলে কাজু কিসমিস ও দিতে পারেন ।গ্যাসে আঁচ মিড়িয়াম করে রেখে করতে হবে। এবার চিনি ও লবণ দিয়ে নেড়ে ভাজুন। কাঁচালঙ্কা কুচি দিন।

 

৭ – ৮ মিনিট লাগবে। এবার চিড়া দিয়ে হালকাভাবে নেড়ে মেশাতে হবে সব কিছু। এরপর ঘি, ভেজে রাখা বাদাম ও ধনেপাতা কুচি দিয়ে নেড়ে ঢেকে পাঁচ মিনিটের মতো দমে রেখে দিন।

মাঝে মাঝে নেড়ে দিতে হবে। এবার নামিয়ে পছন্দ মতো সাজিয়ে গরম গরম টিফিনের পাঠিয়ে দিন পোহা  (poha)

Image source-google