অনেক সময় আমরা সময়ের অভাবে চুল শুকানোর জন্য হেয়ার ড্রায়ার ব্যবহার করে থাকি। কিন্তু আপনারা কি জানেন এটি চুলের জন্য কতটা ক্ষতিকারক?স্নান করার পর চুলের স্টাইলের এর জন্য ব্যবহৃত তাপ সরঞ্জাম যেমন – হেয়ার ড্রায়ার,(Hair dryer ) যা চুলের জন্য অত্যন্ত ক্ষতিকর।

 

আর ভেজা চুলে যদি হিট স্টাইলিং সরঞ্জামগুলি ব্যবহার করা হয়, তাহলে চুলের আরও ক্ষতি হতে পারে। কারণ ভেজা চুলে সবচেয়ে বেশি তাপ টানে, ফলে চুল পুড়ে যেতে পারে। তাই, চুল সম্পূর্ণরূপে শুকিয়ে যাওয়ার পরেই হিট স্টাইলিং সরঞ্জামগুলি ব্যবহার করুন।

 

চুলে প্রচুর হিট দেওয়া হয়, যা চুলের স্বাস্থ্যের জন্য ক্ষতিকর। এর ফলে প্রচুর চুল ভাঙা শুরু হয়। চুলে যতটা সম্ভব হিট এড়িয়ে চলা উচিত। একান্তই যদি প্রয়োজন পড়ে তবে, অবশ্যই প্রথমে হিট প্রোটেক্টর স্প্রে চুলে লাগিয়ে নিন।

 

যতটা সম্ভব হেয়ার ড্রায়ার, করা থেকে বিরত থাকুন। এসব জিনিস চুলকে ভেতর থেকে ড্যামেজ করে এবং ধীরে ধীরে চুল রুক্ষ ও মলিন হয়ে পরে। এছাড়াও চুল পড়ার অন্যতম একটি কারণ হচ্ছে এসব হেয়ার স্টাইলার ব্যবহার করা।

 

অতিরিক্ত হিট দেওয়াতাপ চুলকে ভেঙে যেতে সহায়তা করে আর তাই চুলে হিট দেওয়া থেকে বিরত থাকাই উত্তম।অতিরিক্ত হিটের কারণে চুল জ্বলে যেতেও পারে তাই ব্লোয়ার, আয়রন অথবা চুল স্ট্রেটনার যদি ব্যবহার করতেই হয়,(Hair dryer ) তাহলে সাবধানতার সাথে তা করা উচিত।

Image source-google