অনেকে হয়তো জানেই না এই নীল চা এর ব্যাপারে।ব্লু টির ব্যবহার শুরু হয় মূলত দক্ষিণ পূর্ব এশীয় দেশগুলোতে। কিন্তু নীল অপরাজিতা ফুলের চা তে আছে অনেক ঔষুধি গুন যা আমাদের স্বাস্থ্যের জন্য খুবই ভালো। আজকে জেনে নিন এই নীল চায়ের কিছু গুণাবলী ।

খালি পেটে নীল চা(blue tea)পান করলে শরীর থেকে টক্সিন বের হয়ে যায়। সুতরাং, আপনি নিশ্চিন্ত থাকতে পারেন যে আপনার লিভার, অগ্ন্যাশয় এবং অন্ত্রগুলি ভালভাবে পরিষ্কার হবে।

একটি সমীক্ষা অনুসারে, নীল চা পাতায় অ্যান্টিডিপ্রেসেন্ট এবং অ্যান্টি-স্ট্রেস বৈশিষ্ট্য রয়েছে। এটি একটি ভাল অ্যাডাপ্টোজেনও।যা স্ট্রেস এবং উদ্বেগের প্রতিরোধ বাড়াতে পরিচিত যা শরীরকে তার স্বাভাবিক, সুস্থ অবস্থায় নিয়ে আসে।

 

রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণে সাহায্য করেঅ্যান্টি-ডায়াবেটিক বৈশিষ্ট্য – খাবারের মধ্যে এক কাপ নীল চা খেলে তা খাদ্য থেকে গ্লুকোজ গ্রহণে বাধা দেবে এবং রক্তে শর্করার পরিমাণ কমিয়ে দেবে।চায়ের অ্যান্টিঅক্সিডেন্টগুলি শরীরকে সংক্রমণের ঝুঁকি কমাতেও সাহায্য করতে পারে।

 

অ্যান্টি-গ্লাইকেশন বৈশিষ্ট্য রয়েছে, যা ত্বকের জন্য চমৎকার এবং ত্বকের বয়স রোধ করতে সাহায্য করে। এতে কিছু ফ্ল্যাভোনয়েড রয়েছে যা কোলাজেন উত্পাদন বাড়ায়।

এই নীল চায়ে (blue tea)রয়েছে অ্যাসিটাইলকোলিন। নীল অপরাজিতা ফুলের চা আপনার স্নায়ুকে শান্ত করার সময় স্মৃতিশক্তি হ্রাস রোধ করে। এটি আপনার স্মরণ শক্তি ক্ষমতাও বাড়ায়।

Image source-google