আমরা আমাদের ত্বক নিয়ে তো কতই না সচেতন।শুধু তারুণ্য ধরে রাখতে কত রকম অ্যান্টি-এইজিং ক্রিম ব্যবহার করি, কত রকম রূপচর্চা করি। কিন্তু এই সচেতনতাটি আমাদের আসে বয়সের ছাপ পড়ে যাওয়ার পর। বয়সের সাথে সাথে আমারে ত্বকের যত্ন করা উচিত । এবার বাড়িতে কি ঘরোয়া পদ্ধতিতে বয়স অনুযায়ী ত্বকের যত্ন করবেন।

চা/কফি কমবেশি সকলেই পান করে থাকেন। কিন্তু যদি তারুণ্য ধরে রাখতে চান দেহে এবং ত্বকে তাহলে এর পরিবর্তে পান করা শুরু করুন গ্রিন টী। গ্রিন টীর অ্যান্টিঅক্সিডেন্ট উপাদান পরিপাকতন্ত্র সুস্থ রাখে, রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে এবং ত্বকে বয়সের ছাপ প্রতিরোধ করে।

বয়স ৩০ বের হলেই আমাদের বলিরেখা পড়তে শুরু করে।কলার(Banana )মসৃণ প্যাক বলিরেখা (Wrinkles)দূর করে দেবে। একটি পাকা কলা এবং এক চা চামচ টকদই মিশিয়ে পেস্ট তৈরি করে চোখের তলায় এবং পুরো মুখে লাগাতে পারেন । টকদই ত্বক ময়োশ্চারাইজ করে থাকে এবং কলার ভিটামিন এ ত্বকের কালো দাগ দূর করে বলিরেখা দূর করে থাকে।

ত্বকের বলিরেখা কমাতে, এবং চোখের নিচে দাগ সার্কেল দূর করতে নারকেল তেল আর ভিটামিন ই ক্যাপসুল একটা পেস্ট বানিয়ে পুরো ত্বকে লাগান। আপনার ত্বককে ফ্রি রাডিক্যালের হাত থেকে রক্ষা করে, ত্বকে বয়সের ছাপ পড়তে দেয় না।

সময়ের সঙ্গে সঙ্গে শরীরের বয়স বাড়লেও ত্বকের বয়স না বাড়ুক, এমনটা যদি চান, তা হলে নিয়মিত নিম তেল দিয়ে ত্বকের ম্যাসেজ করতে ভুলবেন না যেন! এমনটা করলে বলিরেখা কমতে শুরু করে। সেই সঙ্গে স্কিন টানটান হয়। ফলে ত্বকের বয়স কমতে সময় লাগে না।

 

Image source-google