পুজো বলে কথা, মেকআপ না করলে হয় নাকি , কিন্তু আপনি কি জানেন মেকাপ করা তো ঠিক আছে কিন্তু মেকাপ তোলা অবশ্যই দরকার। কারণ আপনি যদি ওই মেকাপ নিয়ে ঘুমান তাহলে আপনার ত্বকের অনেক ক্ষতি হতে পারে ।এবার বাইরে থেকে দামী দামী বাজারচলতি পণ্যগুলি ব্যবহার করতে হবে না আপনি ঘরের জিনিস ব্যবহার করে আপনি আপনার মেকআপ তুলতে পারবেন। আমরা বাজার থেকে যে সমস্ত মেকআপ রিমুভার পণ্যগু কিনি সেগুলোর বেশিরভাগই কেমিক্যালযুক্ত হয়। এবারে কেমিক্যালযুক্ত প্রোডাক্ট ব্যবহার না করে বাড়িতে থাকা সামগ্রী দিয়ে সহজেই মেকআপ তুলুন।ত্বক হয়ে উঠবে উজ্জ্বল সাথে এইগুলো প্রাকৃতিক উপাদান হওয়ায় আমাদের ত্বকের জন্য খুবই ভালো। চলুন আজকে জেনে নিন এই সমস্ত প্রাকৃতিক উপাদান দিয়ে মেকআপ রিমুভ করা যেতে পারে।

আপনাকে যা করতে হবে তা হল তুলোর বলে কিছু গোলাপ জল নিন এবং আপনার ত্বক বিশেষ করে চোখের মেকআপটি মসৃণভাবে মুছুন। , আপনি মুখ এবং ঘাড় থেকে মেকআপ দূর করতে এটি ব্যবহার করতে পারেন যদি আপনি এটি সেখানে প্রয়োগ করেন।

আপনার ত্বক থেকে ফাউন্ডেশন এবং ক্রিম পরিষ্কার করতে দই ব্যবহার করা যেতে পারে। আপনাকে তুলোর বলে কিছু দই নিতে হবে এবং আপনার সারা মুখে আলতো করে ঘষতে হবে।এটি শুধুমাত্র মেকআপ অপসারণ করতে সাহায্য করবে না কিন্তু এটি মুখের উপর একটি উজ্জ্বল প্রভাবও ছেড়ে যাবে।

অ্যালোভেরা জেল রোদে পোড়া দাগ ও মেকআপ দূর করতে সাহায্য করে।তুলোর বলগুলিকে জেলে ডুবিয়ে ত্বক থেকে ফাউন্ডেশন মুছে ফেলতে পরে মুখে লাগাতে হবে। এছাড়াও, আপনি 10 মিনিট পরে এটি ধুয়ে ফেলতে ভুলবেন না।

মেকআপ তুলতে তাই শশার রস অত্যন্ত উপযোগী। তাই প্রথমে একটি শশা নিন। কুচিকুচি করে কাটুন। ব্লেন্ডারে শশা কুচো ফেলে ভালো করে পেস্ট তৈরি করুন। শশা পেস্ট-এ দিন সামান্য ‘ক্যারিয়ার অয়েল (উদ্ভিজ্জ তেল)। ব্যস, তৈরি আপনার ক্লিনজার।

Image source-google