কালকেই পুজো, সুন্দর খোলা চুলে এবার সবাইকে তাক লাগিয়ে দিন । কিন্তু চুল রুক্ষ এবং পড়ে যাবার ভয়ে করতে পারছেন না তাহলে জেনে নিন আজকের কিছু টিপস।শ্যাম্পু করা সত্ত্বেও আমাদের চুল হয়ে যায় রুক্ষ আর নির্জীব। বাড়ি বসে প্রাণ ফেরান বেজান চুলে। কোন বিউটি পার্লারে অনেক টাকা খরচা না করে বাড়িতে করে ফেলুন । জেনে নিন চুলের যত্নে এই কিছু ঘরোয়া রেমেডি ব্যবহার করলে আপনাকে আর চুল বেঁধে রাখতে হবে না

 

সবার প্রথমে দরকার সেটা হচ্ছে শ্যাম্পু । গরমে বাইরে বেরিয়ে আমাদের মাথার ত্বকে ঘাম ধুলো বালি জমে যার ফলে তুলে খুশকি এবং চুল পড়া বেড়ে যায়। তাই সর্বপ্রথম আপনার যে কোন পছন্দমত শ্যাম্পু দিয়ে মাথা ও পরিষ্কার করে নিন ।

 

চুল চকচকে এবং সিল্কি ( hair care )করতে মেথির তেলের সাথে ডিমের কুসুমে একটা মিক্স তৈরি করুন এবং প্যাকটি পুরো মাথায় চুলে লাগান। সপ্তাহে দুবার করুন।আধঘণ্টা রাখুন।তারপর শ্যাম্পু করে ফেলুন।এটা শুধু চুল চকচকে করবে না,চুল পড়াও কমাবে ও ড্রাই স্ক্যাল্পের সমস্যার সমাধান করবে।

 

চুল পড়া বন্ধ করতে এবং চুলের নমনীয়তা বজায় রাখতে আমি ক্যাস্ট্রর অয়েল (Castor oil)দিয়ে হেয়ার প্যাক বানাতে পারেন। এক্ষেত্রে একটি কাঁচা ডিম ফাটিয়ে তার সাথে ক্যাস্টর অয়েল আর নারকেল তেল মিশিয়ে ভালোভাবে চুলের স্ক্যাল্পে লাগান। এক থেকে দুই ঘণ্টার মত রেখে শ্যাম্পু করে নিন সপ্তাহে একদিন এই ফেসপ্যাকটি ব্যবহার করবেন দেখবেন চুল সিল্কি এবং ঘন হচ্ছে।

 

এই প্যাকটি তৈরি করতে মেহেদি (hair tips) পাতা বাটা দু-তিনটি জবা ফুল পেস্ট করে ১ টেবিল চামচ লেবুর রস মেশাতে হবে। মিশ্রণটি ভালো করে পেষ্ট করার পর চুলের ওপর প্রয়োগ করতে হবে। প্যাকটি চুলে ২০ মিনিটের মতো রেখে ঠাণ্ডা পানি ও শ্যাম্পু দিয়ে ধুয়ে ফেলবেন। এই প্যাকটি চুলের খুশকি নিয়ন্ত্রণ করে স্ক্যাল্পের স্বাস্থ্য ভালো রাখবে। এবং আপনার চুলকে মসৃণ এবং সিল্কি করে তুলবে।

Image source-google