পুজোর মরসুমে কার চুলে তেল দিতে ইচ্ছা করে।? সবাই চায় সুন্দর এবং সিল্কি চুল, কিন্তু আবার তেল না দিলেও চুলে যে প্রোটিন যাবে না । কিন্তু আপনি যদি এই হেয়ার মাস্কগুলি ব্যবহার করেন তাহলে আর আপনারা চুলের তেলের দরকার পড়বে না । চুলে পুষ্টির সাথে সাথে চুল হবে সিল্কি এবং ঘন। জেনে নিন কোনগুলি ।

সুন্দর এবং সিল্কি চুল পেতে ব্যবহার করুন পেঁপে ।পেঁপেতে( papaya) পাওয়া হাইড্রক্সি স্যালিসিলিক অ্যাসিড চুলের বৃদ্ধির বাড়াতে সাহায্য করে ।পেঁপের কিউব চারপাশে ব্লেন্ড করুন, ছেঁকে নিন এবং আপনার মাথার ত্বকে এবং চুলের দৈর্ঘ্যে লাগান। এটি 30 থেকে 45 মিনিটের জন্য ছেড়ে দিন (যত বেশি তত ভাল)। ঠান্ডা জল দিয়ে ধুয়ে ফেলুন। একটি হালকা শ্যাম্পু ব্যবহার করুন বা আপনি যদি বাড়ি থেকে বের না হন তবে শ্যাম্পু করবেন না। চুলে কিছু তেল লাগিয়ে পরের দিন শ্যাম্পু দিয়ে চুল ধুয়ে ফেলুন।

দুটি ম্যাশড কলার সাথে দুই টেবিল চামচ মধু, দই এবং অলিভ অয়েল আর ১টি ডিমের সাদা অংশ মেশান। এই প্যাক পুরো চুলে লাগিয়ে মাথায় একটি শাওয়ার ক্যাপ পরে ফেলুন। তারপর ৩০ মিনিট পর ধুয়ে ফেলুন। এভাবেও আপনার চুল অনেকটা সোজা দেখাবে।

সপ্তাহে অন্তত একদিন আপনাকে প্রোটিন হেয়ার প্যাক ব্যবহার করতে হবে। একটি কাঁচা ডিমের সঙ্গে তিন চামচ টক দই(Yoghurt ), এক চামচ মধু, এক চামচ অ্যালোভেরা জেল ভাল করে মিশিয়ে দু ঘন্টার জন্য চুলে লাগিয়ে রেখে দিন। কাঁচা ডিমের মধ্যে থাকা প্রোটিন যা চুলকে স্বাস্থ্যকর ও সিল্কি করে তোলে, টকদই যা চুলে পুষ্টিযোগান দেয়। মধুর মধ্যে রয়েছে আন্টি অক্সিডেন্ট যা চুলকে ড্যামেজের হাত থেকে রক্ষা করে এবং অ্যালোভেরায় থাকা অ্যান্টি ব্যাকটেরিয়াল ও অ্যান্টিফাঙ্গাল উপাদান যা চুলের রুক্ষতা দূর করে।

একটি পাত্রে জল এবং তিসি বীজ (Flaxseed)সিদ্ধ করুন যতক্ষণ না তরল ঘন হতে শুরু করে। লেবুর রস যোগ করুন এবং নাড়ুন। জেলের মতো পৌঁছে গেলে তাপ বন্ধ করুন। ঠান্ডা হওয়ার জন্য আলাদা করে রাখুন।একটি বয়ামে এই জেলটি ছেঁকে নিন এবং সংগ্রহ করুন।প্রতিদিন সকালে আপনার চুলের স্টাইল করতে এটি ব্যবহার করুন। চুলের বৃদ্ধি বাড়ানোর জন্য এবং চুল সিল্কি করতে এটি ব্যবহার করুন।

Image source-google