সামনে লক্ষ্মীপূজো আর লক্ষ্মী কিছু মানে মাকে ভোগ নিবেদনের পালা। আমরা সবাই ভাবি ভোগ মানেই খিচুড়ি। কিন্তু এবার খিচুড়ি না পানিতে একটু অন্যরকম নিবেদন করুন মা কে। রইল সুস্বাদ ভোগের পোলাও এর রেসিপি ।

 

ভোগের পোলাও( Bhoger pulao)এর জন্য যা যা লাগবে টা হল বাসমতী চাল (গোবিন্দ ভোগ চাল) ১.৫ কাপ ,, লবঙ্গ – ৪টে, দারচিনি- ১টি,তেজপাতা -১টি,আদা বাটা,কাজু, কিসমিস ,দারচিনি- ১টি, টি,কাঁচা লঙ্কা -৪-৫ টি (মাঝখান থেকে চেরা),হলুদগুঁড়ো- ২ চা চামচ, এলাচ- ৩টে,নুন স্বাদমতো,

 

ভোগের পোলাও ( Bhoger pulao)বানানোর জন্য সবার প্রথমে গোবিন্দভোগ ভালোভাবে ধুয়ে জল ঝরিয়ে ১ঘন্টার মত একটা থালাতে ভালো ভাবে ছড়িয়ে রাখতে হবে যাতে একেবারে শুকিয়ে যায়।  জল শুকিয়ে গেলে তার সাথে আদা বাটা, স্বাদমতো নুন, হলুদ গুঁড়ো পরিমাণমতো চিনি আর ঘি ভালো করে মাখিয়ে রেখে দিতে হবে।

 

এবার একটা কড়াইয়ে ঘি গরম করে কাজু আর কিসমিস কচি গুলোকে ভেজে তুলে রাখতে হবে। এবার তাতে এলাচ দারচিনি,লবঙ্গ ফোড়ন দিয়ে আগে থেকে মেখে রাখা গোবিন্দভোগ চাল কড়াইয়ে দিয়ে দিতে হবে। খানিকক্ষণ ভাজার পর জল দিয়ে ঢাকা দিয়ে রাখতে হবে ।মনে রাখতে হবে এক কাপ চাল দিলে দু কাপ জল দিতে হবে। এবার দুটো কাঁচালঙ্কা চিরে দিয়ে ঢাকনা দিয়ে ১০ থেকে ১৫ মিনিট মত অপেক্ষা করুন । চাল সেদ্ধ আর ঝরঝরে হয়ে গেলেই তৈরি বাঙালি সুস্বাদু ভোগের পোলাও( Bhoger pulao)।

Image source-google