এখানে কয়েকটি টিপস এবং প্রতিরোধ ব্যবস্থা রয়েছে যা আপনাকে মেকআপের কারণে ত্বকের ক্ষতি কমাতে সাহায্য করতে পারে।দিন শেষে মেকআপ পণ্য রাসায়নিক দিয়ে তৈরি৷ মেকআপ করা ভুল নয়। তবে এটি খুব নিয়মিত করা আপনার ত্বকের ক্ষতি করতে পারে। যখন রাসায়নিকগুলি দীর্ঘ সময়ের জন্য আপনার ত্বকের সংস্পর্শে আসে এবং খুব ঘন ঘন, তারা ত্বকের প্রাকৃতিক পূর্বের টেক্সচারের ক্ষতি করতে পারে। মেকআপ দিয়ে ঘুমালে আপনার ছিদ্র আটকে যেতে পারে, যা ব্রণ, ব্রেকআউট তৈরি করতে পারে।

 

আপনার ত্বকের স্বাস্থ্য বজায় রাখার জন্য গুরুত্বপূর্ণ জিনিসগুলির মধ্যে একটি হল এটিকে সূর্যের ক্ষতি থেকে রক্ষা করা। মেকআপ করার আগে আপনি যখন সানস্ক্রিন লাগাতে ভুলে যান, সূর্যের ক্ষতির সাথে সাথে দীর্ঘ সময়ের জন্য মেকআপ রেখে দেওয়ার ফলে, সূক্ষ্ম রেখা এবং বয়সের দাগের মতো অকাল বার্ধক্যের লক্ষণ দেখা দিতে পারে। এছাড়াও, যখন আপনি ঘুমানোর আগে আপনার মেকআপ অপসারণ করবেন না, এটি আপনার ছিদ্রে প্রবেশ করতে পারে।

 

যে মেকআপ পণ্যগুলি আপনার ত্বকের ধরণ অনুসারে নয়, সেগুলি আপনার ত্বককে শুষ্ক বা তৈলাক্ত করে তুলতে পারে। শুষ্ক ত্বকের লোকেরা চরম শুষ্কতা অনুভব করতে পারে যদি তারা সেই মেকআপ ব্যবহার করে যা তাদের ত্বকের ধরণের জন্য নয়। একইভাবে, যাদের তৈলাক্ত ত্বক তারা ভুল পণ্য ব্যবহার করার পরে স্বাভাবিকের তুলনায় খুব বেশি তেল উৎপাদন অনুভব করতে পারে।

 

প্রতিদিন মেকআপ পরার পার্শ্বপ্রতিক্রিয়া আছে কিন্তু রাতে মেকআপ করে ঘুমালে আপনার ত্বকের অনেক ক্ষতি হতে পারে। দূষণ এবং সূর্যের কারণে তৈরি, ফ্রিরের্ডিকেলগুলি আপনার ত্বককে দুর্বল করে কোলাজেনকে প্রভাবিত করতে পারে এবং আপনার ত্বকের রঙ পরিবর্তন করতে পারে। উদাহরণস্বরূপ, যখন দীর্ঘস্থায়ী লিপস্টিক 10 ঘন্টারও বেশি সময় ধরে পরা হয়, তখন এটি আপনার ঠোঁটের রঙকে কালো করে দেয় কারণ এতে এমন উপাদান রয়েছে যা আপনার ঠোঁটে অক্সিজেন সরবরাহে বাধা দেয়।

 

আপনার ত্বকের ধরন জানুন এবং আপনার ত্বকের সাথে মানানসই পণ্য কিনুন এবং কোনো অ্যালার্জির প্রতিক্রিয়া সৃষ্টি করবেন না। আপনার কোনো উপাদানে অ্যালার্জি আছে কিনা তা জানতে পণ্যের লেবেল চেক করুন।

 

আপনার ত্বকের ধরন যাই হোক না কেন, ময়েশ্চারাইজারের গুরুত্বকে কখনই উপেক্ষা করবেন না। যাদের ত্বক তৈলাক্ত তাদের মনে হতে পারে ময়শ্চারাইজিং তাদের ত্বককে তৈলাক্ত করে তুলবে কিন্তু ব্যাপারটা এমন নয়। ময়শ্চারাইজিং আপনাকে আপনার ত্বকে প্রতিরক্ষামূলক বাধা বজায় রাখতে সাহায্য করবে। এটি আপনাকে ত্বকের সমস্যা যেমন শুষ্কতা, লালভাব এবং এমনকি ফ্ল্যাকি ত্বক থেকে বাঁচাতে পারে।

 

সূর্যের ক্ষতি আপনার ত্বকের তাড়াতাড়ি বার্ধক্য ঘটায়। তাই যেকোনো মেকআপ প্রোডাক্ট লাগানোর আগে সানস্ক্রিন লাগাতে হবে। আপনি যদি সানস্ক্রিনে স্বাচ্ছন্দ্যবোধ না করেন তবে একটি ময়েশ্চারাইজার এবং ফাউন্ডেশন ব্যবহার করুন যা সূর্য থেকে সুরক্ষা দেয়।

 

আপনার মেকআপ করা হয়ে গেলে, ব্রাশ এবং স্পঞ্জ পরিষ্কার করতে ভুলবেন না। সপ্তাহে অন্তত একবার এগুলো ধুয়ে ফেলুন। এটি গুরুত্বপূর্ণ, কারণ আপনার মৃত ত্বকের কোষ থেকে ক্ষতিকারক ব্যাকটেরিয়া এবং ঘাম আপনার মেকআপ ব্রাশগুলিতে বৃদ্ধি পায়। আপনার ব্রাশগুলি গভীরভাবে পরিষ্কার করা ব্যাকটেরিয়াকে মেরে ফেলবে।

 

বিছানায় যাওয়ার আগে আপনার মেকআপটি ধুয়ে নেওয়া বাধ্যতামূলক। প্রথমে, একটি মেকআপ রিমুভার দিয়ে আপনার মেকআপ মুছে ফেলুন, নরম তুলার বল ব্যবহার করে। তারপরে, একটি মৃদু ফেসওয়াশ দিয়ে আপনার মুখ ধুয়ে ফেলুন।

 

কখনই আপনার মেকআপ শেয়ার করবেন না।আপনার ব্যক্তিগত মেকআপ অন্যদের সাথে শেয়ার করলে ব্যাকটেরিয়া ছড়াতে পারে। মেকআপ পণ্য শেয়ার করা এড়িয়ে চলুন।

Image source-google