মঙ্গলবার তিন দিনের সফরে জম্মু ও কাশ্মীরে এসেছেন স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ (Amit Shah)।এরমধ্যে সোমবার গভীর রাতে হেমন্তকুমার লোহিয়া নামের জম্মু ও কাশ্মীরের কারা দপ্তরের ডিজিপির দেহ উদ্ধার হয়।

প্রাথমিক ভাবে পুলিশের সন্দেহ, তাঁকে খুন করেছে বাড়ির কাজের লোক ইয়াসির। সেই লোকটি ঘটনার পর থেকে পলাতক বলে জানা গিয়েছে। এই বিষয়ে অতিরিক্ত পুলিশ কর্তা মুকেশ সিং জানাচ্ছেন, লোহিয়ার দেহ উদ্ধারের পর ই বোঝা গিয়েছিল, আত্মহত্যা নয়, খুনই হয়েছেন তিনি। তাঁর গলা কাটা ছিল। এছাড়া শরীরে ছিল পোড়ার দাগ। জম্মু ও কাশ্মীর পুলিশের তরফে এই ঘটনায় তীব্র শোকপ্রকাশ করা হয়েছে। পলাতককে খুঁজতে তল্লাশি শুরু হয়েছে।

জানা গেছে,এদিকে এবার বাড়ির গৃহ সহায়কের ডায়েরি হাতে পেয়েছে পুলিশ।তা দেখে পুলিশের ধারণা, ওই যুবক অবসাদে ভুগছিলেন।

ইয়াসিরের ডায়েরি থেকে যে লেখা প্রকাশ করা হয়েছে, তাতে জনপ্রিয় হিন্দি গান ‘ভুলা দেনা মুঝে’-র (আমাকে ভুলে যেও) উল্লেখ রয়েছে। পর পর পাতায় লেখা রয়েছে, ‘জীবনের প্রতি ঘৃণা জন্মে গিয়েছে, দুঃখ ছাড়া কিছু নেই জীবনে’। পাতার এক জায়গায় মোবাইল ফোনের ব্যাটারি এঁকেছেন ইয়াসির। তার পাশে লেখা রয়েছে, ‘জীবনের মেয়াদ ১ শতাংশ, ভালবাসা ০ শতাংশ, দুশ্চিন্তা ৯০ শতাংশ, দুঃখ ৯৯ শতাংশ, ভুয়ো হাসি ১০০ শতাংশ’।উদ্ধার হওয়া ডায়েরিতে আরও লেখা রয়েছে, ‘প্রিয় মৃত্যু, আমার জীবনে নেমে এসো। ভেঙে পড়েছি। প্রতিটি দিন, সপ্তাহ, মাস, বছর, গোটা জীবনটাই খারাপ আমার’।

এদিকে ইতিমধ্যেই ডিজি (কারা)-কে হত্যার দায় স্বীকার করেছে পাকিস্তানের জঙ্গি সংগঠন লস্কর-ই-তৈবার শাখা। কিন্তু গৃহ সহায়কের ভূমিকা নিশ্চিত না হওয়া পর্যন্ত, এ নিয়ে সিদ্ধান্তে উপনীত হওয়া উচিত নয় বলে মনে করছে উপত্যকার পুলিশ।

এরই মধ্যে হামলার দায় স্বীকার করেছে পিএএফএফ।লস্করের শাখা সংগঠন এক বিবৃতিতে জানিয়েছে, তাদের স্পেশাল স্কোয়াড হামলা চালিয়েছে লোহিয়ার উপরে।তিনি যে ওই জঙ্গী গোষ্ঠীর দীর্ঘদিনের ‘টার্গেট’ ছিলেন, সেকথাও জানিয়েছে তারা।সেই সঙ্গে মনে করিয়ে দিয়েছে, ‘সফররত স্বরাষ্ট্রমন্ত্রীকে এটা একটা ছোট্ট উপহার’।

 

Amit Shah:স্বরাষ্ট্রমন্ত্রীর নিরাপত্তায় বড়সড় গলদ!গ্রেফতার এক সন্দেহভাজন

আরো পড়ুন: