দেশের পরবর্তী চিফ অফ ডিফেন্স স্টাফ (Chief of Defence Staff) গত বছরের ডিসেম্বরে হেলিকপ্টার ভেঙে পড়ে মৃত্যু হয় জেনারেল বিপিন রাওয়াতের। তারপর থেকেই ফাঁকা পড়ে ছিল চিফ অফ ডিফেন্স স্টাফের পদটি। প্রায় ৯ মাস পর সেই পদে এলেন অনিল চৌহান।হলেন লেফটেন্যান্ট জেনারেল (‌অবসরপ্রাপ্ত)‌ অনিল চৌহান।বুধবারই কেন্দ্রের তরফে এক বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে এই অবসরপ্রাপ্ত সেনাকর্মীর নাম।শুধু সিডিএস বা চিফ অফ ডিফেন্স স্টাফই নয়, অনিল চৌহানের দায়িত্বের মধ্যে থাকবে কেন্দ্রীয় সচিব পর্যায়ের কাজ ও সেনা স্তরীয় কাজ। প্রতিরক্ষা মন্ত্রকের তরফে জানানো হয়েছে একথা।

প্রসঙ্গত,অনিল চৌহানের সেনাবাহিনীতে চাকরি করার ৪০ বছরেরও বেশি অভিজ্ঞতা রয়েছে। তিনি গোর্খা রাইফেলস থেকে সেনাবাহিনীতে প্রবেশ (১৯৮১) করেছিলেন।তিনি বিভিন্ন কমান্ড, স্টাফ এবং সহায়ক পদে অধিষ্ঠিত ছিলেন।জম্মু ও কাশ্মীর এবং উত্তর-পূর্ব ভারতে বিদ্রোহ বিরোধী অভিযানে তার ব্যাপক অভিজ্ঞতা রয়েছে।জানা যায়,২০১৯ সালের সেপ্টেম্বরে ইস্টার্ন কমান্ডের জেনারেল অফিসার কমান্ডিং-ইন-চিফ হন।২০২১ সালের মে মাসে ৬১ বছর বয়সে এই পদে থেকেই তিনি অবসর নিয়েছিলেন।প্রায় ৪০ বছর ভারতীয় সেনার বিভিন্ন পদে কাজ করার পর এবার তিন সেনার সর্বোচ্চ পদে বসলেন লেফটেন্যান্ট জেনারেল চৌহান।

মূলত,গত বছরের ডিসেম্বরে হেলিকপ্টার ভেঙে পড়ে মৃত্যু হয় জেনারেল বিপিন রাওয়াতের। তারপর থেকেই ফাঁকা পড়ে ছিল চিফ অফ ডিফেন্স স্টাফের পদটি। প্রায় ৯ মাস পর সেই পদে এলেন অনিল চৌহান।

 

আরো পড়ুন:Nabanna:দুয়ারে সরকার ক্যাম্প আবার কালীপুজোর পর, বিজ্ঞপ্তি ঘোষণা করল নবান্ন!