বাঙালি যে খাদ্য রসিক এটা আর বলার দরকার নেই।মটন খেতে ভালোবাসে সবাই। রোজকার একঘেয়েমি মটন না বানিয়ে এবার একটু অন্যরকম রেসিপি করে বাড়ির লোককে খাওয়ান সবাই চেটেপুটে খাবে। দেখতে যেমন সুন্দর খেতেও দুর্দান্ত। এটা এমন একটা রেসিপি যেটা আপনি ফ্রাইড রাইস,পোলাও বা পরোটার সাথে খেতে পারবে. চলুন আজকে জেনে নবাবি মটন কি ভাবে বানাবেন।

 

উপকরণ : খাসির মাংস ১ কেজি হাড় ছাড়া, পেঁয়াজ , আদা বাটা ১ টেবিল চামচ, রসুন বাটা ১ টেবিল চামচ, জিরা ১ টেবিল চামচ, গরম মসলা ১ টেবিল চামচ, ডিম ২টি, টকদই ১ কাপ, মাওয়া, তেল , ঘি, কাঁচামরিচ , পেস্তাবাদাম পেস্ট ১ টেবিল চামচ, কাজু বাদাম পেস্ট, টমেটো, কিশমিশ,, লবণ স্বাদমতো।

 

নবাবি মটন ( Nawabi mutton )বানানোর জন্য মটন ভালোভাবে ধুয়ে ছেঁকে নিতে হবে। তারপর ডিম, মাওয়া, ঘি ছাড়া বাকি সব উপকরণ একসঙ্গে মেরিনেট করে এক ঘণ্টার মতো রেখে দিন । এবার কড়াইতে তেল দিয়ে ম্যারিনেট করা মাংস গুলি রান্না করতে হবে কিছুক্ষণ। মাঝে মধ্যে নেড়ে দিতে হবে যেন লেগে না যায়। জল শুকিয়ে তেল ওপরে উঠে এলে জল দিয়ে আরও কিছুক্ষণ রান্না করতে হবে। সিদ্ধ না হওয়া পর্যন্ত এভাবে রান্না করতে হবে। সিদ্ধ হয়ে গেলে মাংস একটি পাত্রে নামিয়ে রাখতে হবে।

 

একটি পাত্রে ঘি দিয়ে তাতে পেঁয়াজ, রসুন, এলাচ, দারুচিনি বাদামি না হওয়া পর্যন্ত ভাজতে হবে। মসলা বাদামি হয়ে এলে তাতে নামিয়ে রাখা মাংসগুলো দিয়ে কিছুক্ষণ রান্না করতে হবে। মাংস ভাজা ভাজা হলে তাতে মাংসের জমানো ঝোল দিয়ে মাখা মাখা করে রান্না করতে হবে। মাখা মাখা হয়ে এলে এতে কিশমিশ ও মাওয়া দিয়ে নামিয়ে ফেলতে হবে। ডিম ভেজে জুরিয়ান করে কেটে গরম গরম পরোটা অথবা পোলাও এর সঙ্গে পরিবেশন করুন নবাবি মটন ।( Nawabi mutton)

 

Image source-google