মেকআপের অবশিষ্ট অংশ আপনার ত্বকের রন্ধ্রে জমা হতে শুরু করে। যার জন্য ত্বক(Skin) থেকে সিবাম সিক্রেসন বন্ধ হয়ে যায় এবং ব্যাকটেকিয়ার আঁতুরঘর হয়ে ব্রণ ও ব্ল্যাকহেডসের আস্তানা হয়ে যায় আপনার স্কিনে। যার ফলে ব্ল্যাকহেডসেরএর সমস্যায় ভুগতে হয় আমাদের । আমাদের স্কিন পোরগুলি চারপাশের ধুলোবালি দূষণ,, মৃত কোষ ও সেবাম দ্বারা বন্ধ হয়ে যাওয়া আমাদের ত্বকে ব্ল্যাক হেডস হওয়ার মূল কারণ। বর্তমান যুগে মানুষ নিজের সৌন্দর্য বাড়াতে কখনো পার্লারে হাজার হাজার টাকা খরচা করে কখনো বা নানারকম কসমেটিক্স ব্যবহার করে। কিন্তু আপনি কি জানেন ঘরোয়া কিছু উপায় আপনি আপনার নাকের ব্ল্যাক হেডস থেকে মুক্তি পেতে পারবেন। জেনে নিন কিছু টিপস।

 

মুখের ব্ল্যাকহেডস (Blackheads)দূর করতে চারকোল ফেস মাক্স ব্যবহার করুন। আধ চামচ অ্যাক্টিভেটেড চারকোল পাউডার,, লেবুর রস,আধ চামচ গোলাপজল এই তিনটি উপাদান মিশিয়ে মসৃণ পেস্ট তৈরি করে নিন। এবার মুখে লাগিয়ে আধ ঘণ্টা রেখে দিন। শুকিয়ে গেলে মুখ ধুয়ে ফেলুন এতে মুখের ব্ল্যাকহেডস ওপেন পোরস দূর হবে।

 

মুখে ব্ল্যাকহেডস এবং পিগমেন্টেশন দূর করতে চিয়া সিডস দিয়ে বানিয়ে ফেলুনস স্কাবার। চিয়া সিডের সাথে সামান্য নারকেল তেল এবং লেবুর রস মিশিয়ে মুখে হালকা হাতে ম্যাসাজ করুন। সপ্তাহে একবার করবেন। নিজেরাই পার্থক্য লক্ষ্য করতে পারবেন ।

নাকের ব্ল্যাক হেডস দূর করতে আধা চা-চামচ মসুর ডালের বেসনের সঙ্গে ডিমের কুসুম ও কয়েক ফোঁটা লেবুর রস মিশিয়ে নিন। পুরো মুখে ১৫ মিনিট লাগিয়ে অপেক্ষা করুন। এতে নাকের হোয়াইট হেডস দূর করতে পারবেন।

 

ত্বক পরিষ্কারের পাশাপাশি চালের গুঁড়ো( Rice Flour)মুখের ব্ল্যাক হেডস, (Blackheads)নাকের দুই পাশের মরা কোষ তুলতে সাহায্য করে।চালের গুঁড়ো ও দুধ একসাথে মিশিয়ে প্যাক বানিয়ে ব্যবহার করলে ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধি পায়।আধা কাপ চাল ভালোভাবে পিষে গুঁড়ো করে নিন। গুরু চালের সাথে ৪ টেবিল চামচ পরিমাণে দুধ মিশিয়ে পেস্ট বানিয়ে নিন। বানানো পেস্ট ভালোভাবে মুখের সব জায়গায় লাগান। আধাঘন্টা পর কুসুম গরম পানি দিয়ে ভালোভাবে ধুয়ে ফেলুন। সবশেষে ত্বকে ভালো ময়েশ্চারাইজার ব্যবহার করুন।

Image source-google