মটর পনির একটি খুবই জনপ্রিয় নর্থ ইন্ডিয়ান রান্না। ভারতে ভিন্ন জায়গায় এই রেসিপির মধ্যে নানা বৈচিত্র্যও দেখা যায়।

পেঁয়াজ টমেটোর গ্রেভি বানানোর জন্য: 2 টেবিল চামচ তেল, ২টি পেঁয়াজ(টুকরো করে কাটা), ৪টি কোয়া রসুন(থেঁতো করা), 2 ইঞ্চি আদা, ৪টি টমেটো(টুকরো করে কাটা), ২ টেবিল চামচ কাজু

কারি বানানোর জন্য: 2 টেবিল চামচ তেল, ১ চা চামচ ঘি, ১ চা চামচ জিরা, ½ ইঞ্চি দারুচিনি, ৩টি এলাচ, 2টো লঙ্কা(কুচোনো), ½ চা চামচ হলুদ, ১ চা চামচ লঙ্কার গুঁড়ো, ½ চা চামচ ধনে গুঁড়ো, ½ চা চামচ জিরা গুঁড়ো, ½ চা চামচ গরম মসলা, ৩ কাপ জল, 1 চা চামচ লবণ, 1½ কাপ মটর, 200 গ্রাম পনির(কিউব করা), 2 টেবিল চামচ ফ্রেশ ক্রিম, ১ চা চামচ কসুরি মেথি(ক্রাশ করা), 2 টেবিল চামচ ধনেপাতা(কুচোনো)।

প্রণালী: প্রথমে একটি প্যানে ২ টেবিল চামচ তেল গরম করুন। এবারে প্যানে টুকরো করা পেঁয়াজ, রসুন এবং আদা দিন। পেঁয়াজ হালকা বাদামী না হওয়া পর্যন্ত ভাজুন। এরপর টমেটো কাজু বাদাম দিয়ে টমেটো নরম না হওয়া পর্যন্ত ভাজুন। এবারে মসলাটির মিশ্রণকে ঠাণ্ডা করে মিক্সারে আলাদা করে জল না দিয়ে মসৃণ পেস্ট করে নিন।

কারি বানানোর জন্য: পাত্রে ২ টেবিল চামচ তেল গরম করে তাতে 1 চা চামচ ঘি, 1 চা চামচ জিরা, ½ ইঞ্চি দারুচিনি, 3 এলাচ এবং 2 লঙ্কা কুঁচি দিয়ে মশলা থেকে সুগন্ধি বের না হওয়া পর্যন্ত ভাজুন।

আঁচ কম রেখে, ½ চা চামচ হলুদ, 1 চা চামচ লঙ্কার গুঁড়ো, ½ চা চামচ ধনে গুঁড়ো, ½ চা চামচ জিরা গুঁড়ো, এবং ½ চা চামচ গরম মসলা দিন।

এবারে পেস্ট করে নেওয়া গ্রেভি মিশিয়ে ভালভাবে রান্না করুন। গ্রেভি থেকে তেল আলাদা না হওয়া পর্যন্ত রান্না করতে থাকুন। পরে আরও 3 কাপ জল এবং 1 চামচ লবণ যোগ করে 1½ কাপ মটর এবং 200 গ্রাম পনির যোগ করুন। ভালভাবে মেশান। ঢেকে মটরগুলি ভালভাবে সেদ্ধ হওয়া পর্যন্ত রান্না করুন।

শেষে 2 টেবিল চামচ ফ্রেশ ক্রিম, 1 চামচ কসুরি মেথি এবং 2 টেবিল চামচ ধনেপাতা কুচি যোগ করুন। এবার, পরম রুটি বা ভাতের সাথে পরিবেশন করুন মটর পনির।

আরও পড়ুন…Recipe: স্প্রিং রোল এবার বাড়িতেই বানান খুব সহজে