কথায় আছে না মাছ ভাতে বাঙালি!কোনো অনুষ্ঠান বাড়ি হোক কিংবা পুজো পার্বণ মাছ না থাকলে ঠিক জমে না। বেশি করে যখন বাঙালি মাছ অন্তর প্রিয়। রোজকাল সেই মাছের ঝোল বা ঝাল না বানিয়ে মাছের একটু অন্যরকম রেসিপি বানিয়ে দেখুন ।এটা বানানো খুবই সহজ ও সময় ও খুব কম লাগে। আর সবথেকে বড় কথা বানাতে খুব বেশি উপকরণ ও লাগে না। জেনে নিন কিভাবে চিলি ফিশ বানাবেন খুব সহজ উপায় ।

 

চিলি ফিশ ( Chilli fish)বানানোর জন্য বোনলেস যে কোন মাছ নিন। এবার ওই মাছগুলোকেও টুকরো করে কেটে ভিনিগার,সয়া সস, পরিমাণ মতো লবণ একটা ডিম এবং কর্নফ্লাওয়ার দিয়ে মেনিনেট করে আধ ঘন্টায় রেখে দিন।একটি প্যানে তেল গরম করতে দিন। তেল গরম হয়ে আসলে এতে মাছগুলো দিয়ে ভাজুন। বাদামি রং হয়ে আসলে নামিয়ে ফেলুন।

 

একটা পিয়াজ ছোটো ছোটো কুচি করে আর একটা পিয়াজ চার পিচ করে পিয়াজের এক একটা খোসা আলাদা করে রাখুন। কাচালঙ্কা তেকোনা করে কেটে নিন।একটি কড়াই হাফ কাফ তেল দিন তেল গরম হলে আদা রসুন পিয়াজ কুচি দিন একটু লাল হলে শিমলা মির্চ কাচ লঙ্কা ও পিয়াজ দিন দুই থেকে তিন মিনিট পর জল দিন দুই থেকে তিন কাফ।

 

 

 

এবার সয়া সস চিলি সস দিন ও সাধ মতো নুন । দুই মিনিট পাকার পর ভেজে রাখা মাছ গুলো দিয়ে দিন। দুই থেকে তিন চামচ কনফ্লাওয়ার এক কাফ জলে গুলে করে দিতে হবে।একটু শুকনো ভাব হলে নামিয়ে নিন, তৈরি রেস্টুরেন্ট স্টাইল খুব সুস্বাদু চিলি ফিশ ( Chilli fish)।

 

Image source-google