আমরা নিজের সৌন্দর্য বজায় রাখতে কিনা করি। কিন্তু অনেক সময় ত্বকের কোন অংশ কালো কিংবা কোন অংশ সাদা হয়ে যায় । যা দেখতে খুবই খারাপ লাগে । এই অমসৃন ত্বকে দরকার কিছু ঘরোয়া রেমিডি  যা ব্যবহার করলে আপনি আপনার ত্বকের হারানো জেল্লা ফিরে পাবেন।যুগে মানুষ নিজের সৌন্দর্য বাড়াতে নানারকম কেমিক্যাল প্রোডাক্ট ব্যবহার করে। কিন্তু এই সমস্ত রাসায়সনিকযুক্ত প্রসাধনী ব্যবহার না করে সৌন্দর্যচর্চায় ভরসা রাখুন ঘরোয়া উপায়।

 

টমেটোতে প্রচুর পরিমাণে লাইকোপিন রয়েছে যা ক্ষতিকারক ফ্রি র‌্যাডিক্যাল দ্বারা সৃষ্ট কোষের ক্ষতি প্রতিরোধ করতে সাহায্য করে। লেবু এবং মধুর সাথে একসাথে টমেটো দাগ দূর করতে পারে এবং আপনাকে একটি স্বাস্থ্যকর এবং এমনকি ত্বকের স্বরও দিতে পারে।টমেটোর রস বা পাল্প লেবুর রস এবং মধু দিয়ে ব্লেন্ড করুন। আপনার মুখ জুড়ে সমানভাবে প্রয়োগ করুন. এটি 15 মিনিটের জন্য থাকতে দিন। কুসুম গরম জল দিয়ে ধুয়ে ফেলুন এবং তারপরঠান্ডা জল দিয়ে এটি অনুসরণ করুন।

 

 

 

তুলসি এবং নিম দুটি ঔষধি গাছ যা তাদের জীবাণুরোধী এবং ত্বক নিরাময় বৈশিষ্ট্যের জন্য পরিচিত। মুলতানি মাটি অতিরিক্ত তেল শোষণ করে এবং আপনার ত্বক পরিষ্কার ও উজ্জ্বল করতে ময়লা দূর করে।১ চা চামচ মুলতানি মাটি1 চা চামচ তুলসী গুঁড়া (কিছু পাতা শুকিয়ে নিনএবং তাদের গুঁড়ো),চা চামচ নিম গুঁড়, 1 টেবিল চামচ গোলাপজল ভালোভাবে মিক্স করে মুখে ১৫ থেকে ২০ মিনিট জন্য রেখে দিন। এরপর জল দিয়ে ধুয়ে ফেলুন ।

 

দই এবং লেবু উভয়ই আপনার ত্বক পরিষ্কার করে এবং আপনার ত্বকের টোন উজ্জ্বল করে। দইতে ল্যাকটিক অ্যাসিড রয়েছে যা হালকা এক্সফোলিয়েটর হিসেবেও কাজ করে । হলুদের অ্যান্টিবায়োটিক উপাদান উপকারিতা রয়েছে যা আপনার ত্বককে সুস্থ রাখতে সাহায্য করে।টেবিল চামচ সাধারণ দই,১ চা চামচ হলুদআধা চা চামচ লেবুর রস ভালোভাবে মিক্স করে একটি পেস্ট বানিয়ে মুখে লাগিয়ে রেখে দিন। ১৫ মিনিট পর ঠান্ডা জল দিয়ে ধুয়ে ফেলুন ।

Image source-google