উপকরণঃ- চিকেন (৮০০ গ্রাম), লেবুর রস (১ চা-চামচ), কাশ্মীরি রেড চিলি পাউডার (১ চা-চামচ), মাখন (২ টেবিল চামচ) ।

ম্যারিনেটের জন্যঃ- ইয়োগার্ট (১ কাপ), নুন (স্বাদ অনুযায়ী), আদা বাটা (১/২ চা-চামচ), গরম মশলা গুঁড়ো (১/২ চা-চামচ), কাশ্মীরি রেড চিলি পাউডার (১ চা-চামচ), লেবুর রস (২ টেবিল চামচ), সর্ষের তেল (২ টেবিল চামচ), আদা বাটা (২ টেবিল চামচ) ।

গ্রেভির জন্যঃ- মাখন (৫০ গ্রাম), আদা বাট্বা (১ টেবিল চামচ), কাঁচালঙ্কা কুচনো (৪/৫ টা), শুকনো লঙ্কা গুঁড়ো (১ টেবিল চামচ), নুন (আন্দাজ মতো), কসৌরি মেথি (১/২ চা-চামচ), গোটা গরম মশলা (১ টেবিল চামচ), রসুন বাটা (১ টেবিল চামচ), টমেটো পিউরি (৪০০ গ্রাম), গরম মশলা গুঁড়ো (১/২ চা-চামচ), মধু (২ টেবিল চামচ)., ক্রিম (১ কাপ), এলাচ সামান্য।

প্রণালীঃ- চিকেন ব্রেস্ট এবং লেগ পিস ছুরি দিয়ে কেটে নিন তেরছা ভাবে। লাল লঙ্কার গুঁড়ো, লেবুর রস আর নুন চিকেনের গায়ে মাখিয়ে আধঘন্টা রেখে দিন। টক দই থেকে অতিরিক্ত জল বের করে নিয়ে এবার টক দইয়ে মেশান লাল লঙ্কার গুঁড়ো, নুন, আদা -রসুন বাটা, গরম মশলা গুঁড়ো, লেবুর রস এবং সর্ষের তেল। এই মিশ্রণে চিকেনের টুকরো দিয়ে তিন থেকে চার ঘণ্টা রেখে দিন ম্যারিনেট করার জন্য এরপর ম্যারিনেট করা চিকেনের টুকরো গুলো স্কিউবারে গেঁথে মাঝারি আঁচে তন্দুর করুন (অথবা ২০০ ডিগ্রি সেন্ত্রিগ্রেডে গ্রিল করে নিন) ১০ থেকে ১২ মিনিট। রান্না হয়ে গেলে চিকেনের টুকরোয় মাখন মাখিয়ে আরও ২ মিনিট ওই অবস্থায় তন্দুর করুন। আলাদা একটি পাত্রে মাখন গরম করে গোটা গরম মশলা (এলাচ, দারচিনি, লবঙ্গ ও গোলমরিচ) দিয়ে ২ মিনিট নেড়ে চেড়ে নিন। আদা-রসুন বাটা ও কাঁচালঙ্কা কুচি দিন। মিনিট ২ পর লাল লঙ্কার গুঁড়ো, টমেটো পিউরি, গরম মশলা গুঁড়ো, নুন ও এককাপ জল ঢেলে ফুটতে দিন। আঁচ কমিয়ে দশ মিনিট ধিমে আঁচে রান্না করুন। এবার ওতে চিনি, মধু আর কসৌরি মেথির গুঁড়ো দিয়ে ওর মধ্যে রান্না করা তন্দুর চিকেনের টুকরো ছেড়ে দিন। ধিমে আঁচে রাখুন মিনিট পাঁচেক। এরপর ওপর থেকে ফ্রেশ ক্রিম ছড়িয়ে নামিয়ে পরিবেশণ করুন।

আরও পড়ুন…Durga Puja Special Recipe: পূজোয় বানিয়ে ফেলুন মূর্গ দো পেয়াজা