বর্তমানে সৌন্দর্য একটি গুরুত্বপূর্ণ বিষয় হয়ে দাঁড়িয়েছে।আমরা নিজেদের সৌন্দর্য বজায় রাখতে কিনা করি।কখনো পার্লারে যাই কিংবা কখনো দামি দামি প্রোডাক্ট ব্যবহার করি।আমাদের ত্বকের সৌন্দর্য শুধুমাত্র বাহ্যিক প্রসাধনীর উপরেই নির্ভর করে না। কারণ বাহ্যিক প্রসাধনী আমরা যতক্ষণই ব্যবহার করব ততক্ষণ আমাদের সৌন্দর্য বজায় থাকবে। আমাদের দরকার ভেতর থেকে পরিষ্কার.। তবেই হবে ত্বক সুন্দর এবং উজ্জ্বল। ব্যবহার করুন চন্দন .

 

চোখের নিচের হাইপারপিগমেন্টেশনকে হালকা করারআপনার যদি ডার্ক সার্কেল ( Dark circle under the eye)থাকে তাহলে অল্প পরিমাণ চন্দনের গুরার সাথে গোলাপ জল মিশিয়ে চোখের চারপাশে লাগান। সারারাত রেখে সকালে ধুয়ে ফেলুন। এক সপ্তাহের মধ্যে চোখের চারপাশের কজাল দাগ দূর হোয়ে যাবে।

 

রোদে পোড়া ত্বককে (sunburn)করে তোলে উজ্জ্বল: রোদে পোড়া ত্বকে আবার আগের উজ্জ্বলতা ফিরিয়ে আনতে চাইলে চন্দনের ব্যবহার করুন। চন্দনের তেলে আলফা স্যানটালোল নামক একটি উপাদান থাকে যা মেলানিনের উৎপাদন নিয়ন্ত্রণ করতে সক্ষম। ত্বক উজ্জ্বল করে তোলার নানা ক্রিমেও চন্দনের তেলের ব্যবহার দেখা যায়।

 

হলুদের রস(Turmeric ) তৈলাক্ত ত্বকের অতিরিক্ত তেল তেলে ভাব দূর করতে অনেক উপকারি। এটি ভিটামিন সি ও চন্দনের গুড়ার সাথে মিশে ত্বকের অতিরিক্ত তেল নিঃসরণে সাহায্য করে। এক চামুচ চন্দনের গুড়ার সাথে আধা চামুচ হলুদ গুড়া আধা কাপ মধু রসে মিশিয়ে ভালোভাবে পেষ্ট করে মুখে মেখে কিছুক্ষন অপেক্ষা করুন। শুকিয়ে গেলে ধুয়ে ফেলুন।

 

 

শ্বেত চন্দন বেটে নিন, তার সঙ্গে মেশান শসার রস। শসা কুরে চেপে রসটা বের করে নিলেই হবে। শীতকালে এর মধ্যে সামান্য পরিমাণে দুধের সর মেশানো যায়। এই প্যাক মুখে লাগিয়ে 10 মিনিট অপেক্ষা করুন। শুকিয়ে গেলে তুলে ঠান্ডা জলে মুখ ধুয়ে নিন। তার পর অ্যালো ভেরা জেল লাগিয়ে নেবেন।

 

Image source-google