সপ্তাহের দিনগুলি অত্যন্ত ব্যস্ত থাকায় কাজের মধ্যে রান্না করার জন্য আমরা খুব কমই সময় পাই। এই রকম ব্যস্ততা পূর্ণ দিন গুলিতে সহজ এবং কম সময়ে তৈরী করা যায় এমন রেসিপি জানা থাকলে তা খুবই হেল্পফুল হয়।

এমনই একটি জনপ্রিয় দ্রুত খাবারের বিকল্প হল পনির পোলাও। সুগন্ধি চালের সাথে টস করা পনিরের রসালো টুকরো, পনির পোলাও হলো রসনার তৃপ্তির মন্ত্র। এটি তৈরি করা অত্যন্ত সহজ। ঝামেলা ঝঞ্ঝাট বিহীন এই রেসিপি সপ্তাহের যেকোনো দিন তৈরী করতে পারবেন। এই রেসিপিটি নিয়ে করতে পারেন নানা এক্সপেরিমেন্টও। চলুন দেখে নেওয়া যাক ৩০ মিনিটেরও কম সময়ে পনির পোলাও রান্না করার একটি রেসিপি।

পনির পোলাও তৈরী যে উপকরণ গুলি আমাদের লাগবে

উপকরণ: আগে থেকে ভিজিয়ে রাখা চাল, পেঁয়াজ, পনির, মটর শুঁটি, গাজর, লবঙ্গ, দারুচিনি, গরম মসলা, জিরা, ধনে গুঁড়া, লাল লঙ্কার গগুঁড়ো, তেজপাতা, আদা-রসুন বাটা, কাঁচা লঙ্কা এবং নুন স্বাদ মতো।

প্রণালী: প্রথমে একটি প্যানে তেল গরম করুন। এরপর তাতে পনিরের কিউবগুলি হালকা করে ভেজে তুলে রাখুন। এবার একই প্যানে তেজপাতা, জিরা, লবঙ্গ এবং দারুচিনির ভেজে নিয়ে পেঁয়াজ যোগ করুন। পেঁয়াজ গুলো একটু ভাজা ভাজা হয়ে গেলে পরপর আদা-রসুন বাটা, কাঁচা লঙ্কা, গাজর, মটর, লাল লঙ্কার গুঁড়ো, ধনে গুঁড়ো এবং গরম মসলা দিয়ে আগে থেকে ভিজিয়ে রাখা চাল দিন এবং সবকিছু একসাথে মেশান। এবার এর মধ্যে ভেজে তুলে রাখা পনিরের কিউব, এবং জল দিন। নুন দিন স্বাদ অনুসারে। পাত্রের ঢাকনা বন্ধ করুন এবং চাল সিদ্ধ না হওয়া পর্যন্ত রান্না করুন। চাল সিদ্ধ হয়ে গেলে নামিয়ে গরম গরম পরিবেশন করুন পনিরের পোলাও।

আরও পড়ুন…Ballabhpurer Roopkotha Teaser Out : প্রকাশ্যে এলো বল্লভপুরের রূপকথার টিজার