শিক্ষক নিয়োগ দুর্নীতিতে গ্রেফতার সুবীরেশ ভট্টাচার্যকে (Subiresh Bhattacharya) ২৬ সেপ্টেম্বর পর্যন্ত সিবিআই হেফাজতে পাঠাল আদালত।মঙ্গলবার সিবিআই সুবীরেশকে আদালতে পেশ করলে জামিনের আবেদন করেন অভিযুক্তের আইনজীবীরা।সেই আবেদন খারিজ করে সুবীরেশকে সোমবার পর্যন্ত সিবিআই হেফাজতের নির্দেশ দেন বিচারক।মূলত সিবিআই চেয়েছিল ১০দিনের হেফাজত।অন্যদিকে আইনজীবী চেয়েছিলেন জামিন তবে অবশেষে খারিজ হল জামিনের আর্জি।২৬ সেপ্টেম্বর অবধি সিবিআই হেফাজত সুবীরেশ ভট্টাচার্যের।

প্রসঙ্গত,নবম-দশম শ্রেণির সহকারী শিক্ষক নিয়োগে দুর্নীতিতে বড় ভূমিকা ছিল সুবীরেশ ভট্টাচার্যের।এই অভিযোগে সোমবার তাকে গ্রেফতার করে কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা।মঙ্গলবার বিশেষ সিবিআই আদালতে পেশ করা হয়।এদিন আদালতে সুবীরেশের আইনজীবীরা দাবি করেন, সুবীরেশকে এখনো পর্যন্ত ৫ বার তলব করেছে সিবিআই। প্রতিবার সশরীরে বা ভার্চুয়ালি হাজিরা দিয়েছেন তিনি। ফলে তাঁর বিরুদ্ধে তদন্তে অসহযোগিতার অভিযোগ ঠিক নয়। পালটা সিবিআইয়ের আইনজীবী বলেন, নিয়োগ দুর্নীতিতে ওতপ্রতোভাবে জড়িত সুবীরেশ ভট্টাচার্য।তাঁকে অন্য অভিযুক্তদের সামনে বসিয়ে জেরা করলে নতুন তথ্য বেরোতে পারে।এরপরই সুবীরেশকে ২৬ সেপ্টেম্বর পর্যন্ত সিবিআই হেফাজতের নির্দেশ দেন বিশেষ সিবিআই আদালতের বিচারক।

সিবিআইয়ের (CBI) দাবি, শিক্ষক নিয়োগ দুর্নীতির অন্যতম পান্ডা হলেন সুবীরেশ। গোটা দুর্নীতি তাঁর অবগতিতেই হয়েছে।২০১৪ – ২০১৮ পর্যন্ত তিনি যখন এসএসসির চেয়ারম্যান ছিলেন তখন থেকেই দুর্নীতির সূত্রপাত।যোগ্য প্রার্থীদের নম্বরে কারচুপি করে তাদের মেধাতালিকা থেকে বাদ দিতেন তিনি। সেই শূন্যপদে নিয়োগ করা হত অযোগ্য প্রার্থীদের। গোটা প্রক্রিয়ায় কোথা থেকে কী ভাবে টাকা যেত তাও জানা ছিল তাঁর।যদিও তদন্তের শুরু থেকেই সুবীরেশ দাবি করেছেন,তাঁর জমানায় কোনও দুর্নীতি হয়নি।তবে পদ্ধতিগত ভুল হয়ে থাকতে পারে। যদিও তা মানতে রাজি নয় সিবিআই।তাদের দাবি, গোটা দুর্নীতিতে সমানভাবে যুক্ত সুবীরেশ।জানা যায় সোমবার দীর্ঘক্ষণ জেরার পর নবম-দশম শিক্ষক নিয়োগ দুর্নীতিতে এসএসসি প্রাক্তন চেয়ারম্যান তথা উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয়ের সুবীরেশ ভট্টাচার্যকে গ্রেফতার করেছে সিবিআই।

 

আরো পড়ুন:Partha Chatterjee:’আমি শুধু ফাইলে সই করতাম’:সিবিআই জেরায় বিস্ফোরক পার্থ!