ত্বকের জন্য খুবই ভালো এই কোকো পাউডার। কোকো পাউডারে ফাইটোনিউট্রিয়েন্টস, ভিটামিন, খনিজ এবং অ্যামিনো অ্যাসিড সহ অনেক পুষ্টিকর যৌগ রয়েছে। ত্বক টানটান করতে ২ টেবিল-চামচ কফির ‍গুঁড়া, ২ টেবিল চামচ কোকো পাউডার, ৩ টেবিল-চামচ টক দই এবং ১ টেবিল-চামচ মধু একসঙ্গে মিশিয়ে নিতে হবে। তারপর মিশ্রণটি পুরো ত্বকে লাগিয়ে ১৫ থেকে ২০ মিনিট অপেক্ষা করে পানি দিয়ে ধুয়ে ফেলতে হবে।

 

 

কোকো ফেস মাস্ক তৈরি করতে, কোকো পাউডার এবং দই মিশিয়ে শুরু করুন। যদি মিশ্রণটি খুব পাতলা হয় তবে আপনি আরও কিছুটা কোকো আর তখন মধু যোগ করুন এবং যদি আপনি চান, আপনার হাতে থাকা কোনো পুষ্টিকর তেল। সবকিছু একসাথে ভালো করে মিশিয়ে নিন।মৃদু মুখ স্ক্রাব দিয়ে এটি এক্সফোলিয়েট করতে পারেন। আপনার ত্বক ভেজা থাকা অবস্থায় কোকো ফেস মাস্কটি প্রয়োগ করুন। এটি 15 20 মিনিটের জন্য ছেড়ে দিন।এর পরে, গরম জল এবং একটি মৃদু ফেসওয়াশ দিয়ে মুখোশটি ধুয়ে ফেলুন।

 

 

 

2 টেবিল চামচ মুলতানি না,¼ কাপ কোকো পাউডার লেবুর রস,1 চা চামচ নারকেল তেলসমস্ত উপাদান ভালভাবে মিশ্রিত করুন এবং সমাধানটি আপনার মুখ এবং ঘাড়ে প্রয়োগ করুন। 20 মিনিটের জন্য একটি পাওয়ার ন্যাপ নিন। ঠান্ডা পানি দিয়ে ধুয়ে ফেলুন।আপনার ত্বক উজ্জ্বল করতে এবং ছিদ্রগুলি খুলে দিতে সপ্তাহে দুবার এটি করুন।

 

 

Image source-google