মঙ্গলবার কাশ্মীরের শ্রীনগরে মাল্টিপ্লেক্স খুলেছে। বিপুল সংখ্যক মানুষ এই মুহূর্তের সাক্ষী থাকতে উপস্থিত হয়েছিলেন মাল্টিপ্লেক্স পরিদর্শনে। আমির খানের(Amir Khan) লাল সিং চাড্ডার একটি স্পেশ্যাল স্ক্রিনিং-এরও আয়োজন করা হয়েছিলো সেখানে।

প্রায় দীর্ঘ ত্রিরিশ বছর অপেক্ষার অবসানের পর অবশেষে বড়ো পর্দায় সিনেমা উপভোগ করার স্বাদ পেতে চলেছে জন্মু ও কাশ্মীর(Jammu and Kashmir)।

১৯৮০- র দশকে জম্মুতে প্রায় এক ডজন স্বতন্ত্র সিনেমা হল চালু থাকার সত্ত্বেও একসময় বন্ধ হয়ে যায় বড়ো পর্দার বিনোদন। হল মালিকরা কিছু সন্ত্রাস গোষ্ঠীর থেকে হুমকি পেয়ে সিনেমাহল বন্ধ করতে বাধ্য হয়েছিলেন। তারপর ২০২২ সালে আবার পর্দায় ছবি দেখার সুযোগ পাবেন জম্মু কাশ্মীর উপত্যকার মানুষ।

যদিও ১৯৯০-এর দশকের শেষের দিকে বেশ কিছু প্রেক্ষাগৃহ পুনরায় চালু করার চেষ্টা করা হয়েছিল, তবে জঙ্গিরা ১৯৯৯ সালে সেপ্টেম্বরে লাল চকের কেন্দ্রস্থলে অবস্থিত রিগাল সিনেমায় একটি মারাত্মক গ্রেনেড হামলা চালিয়ে এই ধরনের প্রচেষ্টাকেই ব্যর্থ করে দেয়।

অবশেষে ২০২২ সালে সিনেমার স্বাদ পেতে চলেছে ভারতের স্বর্গ ভূমি।

জম্মু ও কাশ্মীরের লেফটেন্যান্ট গভর্নর মনোজ সিনহা রবিবার দক্ষিণ কাশ্মীরে দুই মাল্টিপ্লেক্সের উদ্বোধন করেছেন। তার মধ্যে একটি মাল্টিপ্লেক্স পুলওয়ামায় এবং অপরটি শোপিয়ান জেলায় অবস্থিত।

এরপরে খুব শীঘ্রই ডোডা, রাজৌরি, পুঞ্চ, কিশতওয়ার এবং রিয়াসির সিনেমা হলগুলিও উদ্বোধন করা হবে বলে এদিন একটি সরকারি প্রেস বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়। সকলের উদ্দেশে এদিন লেফটেন্যান্ট গভর্নর বলেছেন, “আজ জম্মু ও কাশ্মীরের জন্য একটি ঐতিহাসিক দিন। পুলওয়ামা এবং শোপিয়ানের মাল্টিপ্লেক্সগুলি সিনেমা স্ক্রীনিং, বিনোদন প্রদান করবে।”

এদিন বিপুল সংখ্যক মানুষ এই ঐতিাসিক মুহূর্তের সাক্ষী থাকতে উপস্থিত হয়েছিলেন মাল্টিপ্লেক্স পরিদর্শনের জন্য। মঙ্গলবার শ্রীনগরে মাল্টিপ্লেক্স খুলছে। আমির খানের লাল সিং চাড্ডার একটি স্পেশ্যাল স্ক্রিনিং-এর আয়োজন করা হয়েছে মাল্টিপ্লেক্সে।

আরও পড়ুন…Vidya Balan : ভিন্ন দুটি চলচ্চিত্রের জন্য পুরস্কার জিতলেন বিদ্যা বালান