প্রতিভার পাওয়ার হাউস, একাধিক সম্মান ও স্বীকৃতির প্রাপক, সিনেমায় মহিলাদের প্রতিনিধিত্বের পথপ্রদর্শক, বিদ্যা বালান এইচটি ওটিটি এবং ফিল্মফেয়ারে বেস্ট অ্যাক্টর ফিমেল ক্রিটিক্স পুরষ্কারগুলি জয়ের ধারাবািকতায় আবারও নজির স্থাপন করেছেন দুই সপ্তাহের ব্যবধানে দুটি আলাদা চলচ্চিত্রের জন্য দুটি পুরস্কার জিতে।

বিদ্যা বালান ভারতীয় চলচ্চিত্রের সবচেয়ে প্রশংসিত অভিনেতাদের মধ্যে একজন, যিনি পদ্মশ্রী, জাতীয় পুরস্কার, 6টি ফিল্মফেয়ার পুরস্কার এবং আরও বেশ কিছু মর্যাদাপূর্ণ সম্মান পেয়েছেন।

পুরষ্কারের তালিকায় যোগ করে, বিদ্যা বালান শেরনিতে তার অসাধারণ অভিনয়ের জন্য এই বছর তার সপ্তমতম ফিল্মফেয়ার পুরস্কার জিতেছে, এছাড়াও তার সর্বশেষ মুক্তিপ্রাপ্ত জলসা-এর জন্য HT OTT পুরস্কারে জয়লাভ করেছে।পুরষ্কারের তালিকায় যোগ করে, বিদ্যা বালান শেরনিতে তার অসাধারণ অভিনয়ের জন্য এই বছর তার 7 তম ফিল্মফেয়ার পুরস্কার জিতেছে, তারপরে তার সর্বশেষ মুক্তিপ্রাপ্ত জলসা-এর জন্য HT OTT পুরস্কারে জয়লাভ করেছে।

‘শেরনি’ ছবিতে পুরুষতন্ত্রের ধারণা চ্যালেঞ্জ করা থেকে শুরু করে ‘জলসা’ ছবিতে গ্রে শেড চরিত্রে অভিনয় দেওয়া পর্যন্ত, বিদ্যা বালান দুটি চিত্তাকর্ষক এবং বৈচিত্র্যময় পারফরম্যান্স তার ঈর্ষণীয় ফিল্মোগ্রাফিতে যোগ করেছেন

হিন্দি ছবির নায়িকার ধারণার পরিবর্তনের পথপ্রদর্শক বিদ্যা বালানকে আধুনিক সময়ের প্রথম মহিলা নায়ক হিসাবে উল্লেখ করা হয়। বলিউডে নারী-কেন্দ্রিক সিনেমার সূচনা করার জন্য এই অভিনেত্রীকে কৃতিত্ব দেওয়া হয় এবং তিনি ভারতের মাত্র কয়েকজন অভিনেত্রীদের মধ্যে একজন যিনি দ্য ডার্টি পিকচার, পা, ইশকিয়া, তুমহারি সুলুর মতো চলচ্চিত্রগুলির জন্য সমালোচনা ও বাণিজ্যিক সাফল্য অর্জন করতে সক্ষম হয়েছেন। এছাড়াও OTT প্ল্যাটফর্মে শকুন্তলা দেবী, শেরনি এবং জলসার মতো কিছু নজির স্থাপন করেছেন এই অভিনেত্রী।

বর্তমানে তিনি অনু মেননের পরবর্তী ‘নিয়ত’-এর এবং প্রতীক গান্ধী অভিনীত একটি কমেডি-ড্রামার শুটিং শেষ করেছেন।

আরও পড়ুন…Kriti Sanon : সেরা অভিনেত্রীর পুরস্কার জিতলেন কৃতি স্যানন