কালোজিরা নতুন চুল গজানোর জন্যে সহায়ক।আগে কালো জিরে গুঁড়ো করে নিন। তারপর একটি কাঁচের বয়ামে পরিমাণমতো নারকেল তেল বা অলিভ অয়েল নিয়ে তাতে কালো জিরে গুঁড়ো ভাল করে মিশিয়ে তারপর দু-তিনদিন রেখে দিলেই তৈরি কালো জিরার তেল। প্রতিবার ব্যবহার করার আগে এই তেলটি সামান্য পরিমাণে নিয়ে গরম করে মাথায় লাগান।

 

একটি গ্রাইন্ডারে, কালো বীজ যোগ করুন এবং একটি সূক্ষ্ম গুঁড়া এটি পিষে। এখন, একটি পাত্র নিন এবং ক্যাস্টর অয়েলের সাথে কালোজি/কালো বীজের গুঁড়ো দিন। এটি ভালভাবে মেশান এবং একটি বয়ামে স্থানান্তর করুন। একটি শক্ত ঢাকনা দিয়ে জারটি সুরক্ষিত করুন এবং এটিকে সরাসরি সূর্যের আলোতে (সব সময় জানালার কাছে) 2-3 সপ্তাহের জন্য রাখুন। অতিরিক্ত সুবিধার জন্য আপনি তেলে কিছু প্রয়োজনীয় তেল যোগ করতে পারেন।

 

 

কাপ জলে 2 মুঠো কালোজিরা যোগ করুন। 10 মিনিটের জন্য সিদ্ধ করুন। নামিয়ে ঠান্ডা হতে দিন।

বীজ ছেঁকে নিন। 4. একটি কাচের পাত্রে কালোজিরার জল ঢেলে দিন। 1 টেবিল চামচ অতিরিক্ত ভার্জিন অলিভ অয়েল যোগ করুন।

M. সপ্তাহে অন্তত দুবার এই মিশ্রণটি আপনার মাথার ত্বকে ম্যাসাজ করুন।এটি 30 মিনিট থেকে 1 ঘন্টা আপনার মাথার ত্বকে থাকতে দিন এবং তারপরে আপনার চুল ধুয়ে ফেলুন।

 

 

চুল অঝোরে পড়া রোধ করতে নারকেল তেল আমন্ড অয়েলের সাথে কাটা পেঁয়াজ , কালোজিরা , লবঙ্গ মিশিয়ে ডাবল বয়েলিং পদ্ধতিতে গরম করুন। এরপর ছাকনা দিয়ে ছেঁকে রেখে দিন ।এরপর আস্তে আস্তে আঙুলগুলো নিয়ে তেল দিয়ে মাথার ত্বকে লাগান আগের দিন শ্যাম্পু করার আগে রাত্রে লাগাবেন ভালো ফল পাবেন। চুল ঘন হবে চুল পড়া বন্ধ হবে । সপ্তাহে দুদিন শ্যাম্পু করার আগে দিন রাতে ব্যবহার করুন।

 

Image source-google