ঘন লম্বা চুল কার না পছন্দ! কিন্তু সেই লম্বা চুল পাওয়ার জন্য দরকার তার যত্ন(hair care)। কিন্তু সময়ের অভাবে অনেকেই সেই সময় বার করে উঠতে পারেন না। যত্ন না নিতে পারার জন্য তৈরি হচ্ছে নানারকম চুলের সমস্যা, যেমন অতিরিক্ত চুল পড়া, চুলের ডগা ফেটে যাওয়া, খুশকির(dandruff) সমস্যা ইত্যাদি। কিন্তু সবার মধ্যেই ঘন লম্বা চুলের আকাঙ্খা থেকেই যায়। যদি সঠিকভাবে যত্ন(hair care) না নিতে পারেন তাহলে লম্বা চুল তো নয়ই, বরং মাথায় চুল রাখাই তখন কষ্টকর হয়ে যাবে।তাই চুলের সঠিক যত্ন(hair care) নিতে হবে।আর যত্ন নেওয়ার সবথেকে প্রথম পদক্ষেপ হলো মাথা থেকে খুশকি দূর করা। তাহলে চলুন দেখে নিই কিভাবে মাথা থেকে খুশকি দূর করা যায়।

১। নারকেল তেল ও লেবুর রস দিয়ে একটি মিশ্রণ তৈরি করে সেটি মাথায় লাগিয়ে রাখুন ও ভালো করে ম্যাসাজ করে নিন। প্রায় ২-৩ ঘণ্টা পর শ্যাম্পু করে ধুয়ে নিন। দেখবেন প্রায় ১ মস মতো এই নিয়ম মেনে চললে আপনার মাথা থেকে খুশকি(dandruff) দূর হয়ে যাবে।

২। অ্যাপেল সাইডার ভিনেগার ও জল দিয়ে একটা মিশ্রণ তৈরি করে নিন ও মাথার ত্বকে ভালো করে ম্যাসাজ করুন। অ্যাপেল সাইডার ভিনেগার আমাদের মাথার ত্বক থেকে খুশকি(dandruff) দূর করতে গুরুত্বপূর্ন ভূমিকা পালন করে। ম্যাসাজ করার ১৫ মিনিট পর ধুয়ে নিন মাথা থেকে খুশকি দূর হবে।

৩। চিকিৎসকের পরামর্শ অনুযায়ী খুশকির(dandruff) শ্যাম্পু ব্যবহার করতে পারেন।

আরও পড়ুন:Curd: পচে যাওয়া দই ফেলে না দিয়ে তা ত্বকের যত্নে ব্যাবহার করুন