বাংলা সঙ্গীত প্রেমীদের জন্য সুখবর। করোনা অতিমারির প্রায় দু’বছর পর, এই পুজোর আগেই নতুন অ্যালবাম নিয়ে ফিরছে বাংলা ব্যান্ড ‘ফকিরা'(Fakira)। পশ্চিমবঙ্গ তো বটেই, ভারতবর্ষ ও এমনকি বিদেশেও এই বাংলা ব্যান্ডের গান যথেষ্ট জনপ্রিয়।
ফকিরার ব্যান্ডের প্রথম অ্যালবাম ‘ইতরপনা’-তে যেমন বাংলা কাওয়ালী শুনতে পাওয়া গেছিলো। এই অ্যালবামেও তার অন্যথা হবে না। তাদের এই দ্বিতীয় অ্যালবামের নাম ‘হরে কৃষ্ণ’। যেখানে মোট আটটি গান রয়েছে। যার মধ্যে কিছু গান শ্রোতারা আগে শুনে থাকলেও, কিছু গান একেবারে শুনতে পাওয়া যায় না বললেই চলে।
ফকিরার ‘হরে কৃষ্ণ’ গানটি  আসলে তিনটি গানের মিশেলে তৈরি। ‘হরে কৃষ্ণ’ মন্ত্রটি শ্রীচৈতন্য মুখনিঃসৃত বাণী, ‘এখনো সে বৃন্দাবনে’ গানটি ভবা পাগলার রচনা এবং ‘হরি হরায়ে নম কৃষ্ণ’ পদটি নরোত্তম দাস ঠাকুরের রচনা- এই তিনটি পদ একত্রিত করে ফকিরা তৈরি করেছে মূল ‘হরে কৃষ্ণ’ গানটি।
আটটি লোকগান নিয়ে এই অ্যালবাম লোকগানের যুগোপযোগী অলংকরণ এবং তার সঠিক বিন্যাস দিয়ে ফকিরা(Fakira) গানগুলো তৈরি করে, যা অন্য বাংলা ব্যান্ডের থেকে তাদের আলাদা করে।
অ্যালবামটি মিউজিক ভিডিয়ো এবং ওয়েবসাইট দুই জায়গাতেই একসঙ্গে প্রকাশ করতে চলেছে ফকিরা। এই বছর পুজোর আগেই আগামী ১৬ই সেপ্টেম্বরে মু্ক্তি পাবে ‘হরে কৃষ্ণ’ অ্যালবাম।
আমেরিকা এবং সারা ভারতবর্ষ জুড়ে ফকিরা অনুষ্ঠান করে চলেছে স্বমহিমায়। ২০১৯ সালে ফকিরার দ্বিতীয় অ্যালবাম ‘হরে কৃষ্ণ’ রেকর্ড হয়ে গেলেও কোভিড অতিমারির কারণে তা প্রকাশ করা সম্ভব হয়নি। কিন্তু এবছর পুজোর আগে প্রকাশ পাবে সেই অ্যালবাম। অ্যালবামটি রেকর্ড হয়েছে মুম্বাইয়ের যশরাজ ফিল্মস স্টুডিওতে। অ্যালবামের মিক্স মাস্টারের কাজও হয়েছে মুম্বাইতে।
ডলবি অ্যাটমস সাউন্ড প্রযুক্তি ব্যাবহার করা হয়েছে এই অ্যালবামে।

আরও পড়ুন…Aryan Khan : অ্যাডিডাসের নতুন কালেকশনের বিজ্ঞাপনে আরিয়ান, প্রশংসা করলেন শাহরুখ!