বাংলার জন্য কেরোসিন (Kerosine) বরাদ্দ অর্ধেক করে দিল নরেন্দ্র মোদীর সরকার। আর এই খবর প্রকাশ্যে আসতেই ব্যাপক আলোড়ন পড়ে গিয়েছে।তবে কি ফের বঞ্চনা বাংলা? এই প্রশ্ন উঠবে নাই বা কেনো।এবার বাংলার জন্য কেরোসিন তেলের বরাদ্দ প্রায় অর্ধেক করে দিল কেন্দ্রীয় সরকার। তবে দেশের অন্যান্য রাজ্যগুলি আগে যে পরিমাণ কেরোসিন পেত তাই পাবে এমনই নির্দেশিকা জারি করা হয়েছে কেন্দ্রের তরফে।

আগামী অক্টোবর থেকে ডিসেম্বর মাস পর্যন্ত বাংলায় যে পরিমাণ কেরোসিন পাঠানোর সিদ্ধান্ত নিয়েছে কেন্দ্র তা আগের বরাদ্দের প্রায় অর্ধেক।এতদিন বছরে ১ লক্ষ ৭৬ হাজার কিলোলিটার কেরোসিন পেত বাংলা। প্রতিমাসে বরাদ্দ ছিল ৫৮ হাজার ৬৬৮ কিলোলিটার। তবে অক্টোবর থেকে মাসিক বরাদ্দ গিয়ে দাঁড়াবে ২৯ হাজার ৪৪৪ কিলোলিটারে।এরপরই বাংলাকে বঞ্চনার অভিযোগে ইতিমধ্যে সরব হয়েছে তৃণমূল কংগ্রেস। বারবার কেন বাংলাকেই টার্গেট করা হয় সেই প্রশ্নও উঠছে।এমন পরিস্থিতিতে তৃণমূল শিবিরের অন্যান্য নেতার পাশাপাশি গর্জে উঠলেন খাদ্যমন্ত্রী রথীন ঘোষ (Rathin Ghosh)।

এদিন খাদ্যমন্ত্রী ‘কেন্দ্র’কেই দুষলেন কেরোসিন তেলের দাম বাড়ার জন্য।তিনি জানান,-“কেন্দ্রীয় সরকার দ্বিমাত্রিক সুলভ আচরণ করে এটা করেছে।কেন্দ্রের এই সিদ্ধান্তে সব থেকে বেশি ক্ষতিগ্রস্থ হবেন গ্রামীন এলাকার মানুষেরা। সেই সঙ্গে ক্ষতিগ্রস্থ হবেন শহুরে নিম্নবিত্তের মানুষেরা। ধাক্কা খাবেন রেশন ডিলাররাও। একই সঙ্গে কেরোসিনের সরবরাহ কমলে দূষণ সৃষ্টিকারী জ্বালানির ব্যবহার বাড়বে যা পরিবেশ দূষণের মাত্রা বাড়িয়ে দেবে।এর বিরুদ্ধে ইতিমধ্যেই আমরা প্রতিবাদ করে জানিয়েছি।এবার দেখা যাক কি হয়।”

 

আরো পড়ুন:Mamata Banerjee:ইচ্ছা করলেই পুলিশ গুলি চালাতে পারত:নবান্ন অভিযান প্রসঙ্গে বক্তব্য মুখ্যমন্ত্রীর!