আমরা নিজের সৌন্দর্য বজায় রাখতে কিনা করি।বর্তমান যুগে মানুষ নিজের সৌন্দর্য বাড়াতে নানারকম কেমিক্যাল প্রোডাক্ট ব্যবহার করে। কিন্তু এই সমস্ত রাসায়সনিকযুক্ত প্রসাধনী ব্যবহার না করে সৌন্দর্যচর্চায় ভরসা রাখুন ঘরোয়া উপায়।ত্বকের সমস্যা মিটিয়ে ত্বকের জৌলুস বৃদ্ধিতে কার্যকর এই দারচিনি(cinnamon)। রান্নার পাশাপাশি ত্বকের জন্যও তেজপাতা দারুণ উপকারী আজকে জেনে নিন তারই কিছু ব্যবহার।

 

মুখে যে কোন কালো দাগ কিংবা মুখের উজ্জ্বলতা ফিরিয়ে আনতে ব্যাবহার করুন দারুচিনি এবং কলা দিয়ে তৈরি একটি ফেসমাক্স । ত্বকে একটি উজ্জ্বলতা করতে সাহায্য পারে। 1টি পাকা কলা ম্যাশ করুন এবং এতে 1 চা চামচ দারুচিনি গুঁড়ো দিন। একটি পাল্পে মেশান। আপনি এতে 2-3 ফোঁটা মধুও যোগ করতে পারেন। এই মিশ্রণটি ফেস মাস্ক হিসাবে প্রয়োগ করুন এবং 10 মিনিটের জন্য শুকাতে দিন। তারপর জল দিয়ে ধুয়ে ফেলুন।

 

 

 

দারুচিনি (cinnamon)এবং অলিভ অয়েল অ্যান্টি-এজিং এর জন্য মিশ্রণটি চোখের নিচে সূক্ষ্ম রেখা কমাতে সাহায্য করে এবং আপনার যদি শুষ্ক ত্বক থাকে তবে বিশেষত ভাল। ২ টেবিল চামচ এক্সট্রা ভার্জিন অলিভ অয়েলে আধা চা চামচ দারুচিনি গুঁড়ো মেশান। ভালো করে মিশিয়ে সারা মুখে ও ঘাড়ে লাগান। 7-8 মিনিটের পরে, আপনার মুখটি আলতোভাবে ম্যাসাজ করুন যাতে তেলটি ত্বকে প্রবেশ করতে পারে। একটি পরিষ্কার, স্যাঁতসেঁতে কাপড় দিয়ে মুছুন।

 

 

পরিষ্কার ত্বকের জন্য দারুচিনি স্ক্রাব ব্যবহার করতে পারেন।দারুচিনি ত্বকের জন্য প্রাকৃতিক এক্সফোলিয়েটর হিসেবে কাজ করে এবং সব ধরনের ত্বকে ব্যবহার করার উপযোগী। 2 টেবিল চামচ মোটা দারুচিনি পাউডার নিন (নিশ্চিত করুন যে এটি ত্বকে খুব রুক্ষ নয়) এবং এটি 2 চা চামচ মধু এবং বা তাজা, স্বাদহীন দইয়ের সাথে মেশান। ভালভাবে মেশান এবং আপনার ত্বকের দাগ এবং অমেধ্য দূর করতে এই মিশ্রণটি ব্যবহার করুন।

 

ব্রনো থেকে মুক্তি পেতে দার চিনি দারুন কার্যকরী।দুই টেবিল চামচ মধুর সঙ্গে এক চা চামচ দারুচিনির গুঁড়া মিশিয়ে রাখুন। ব্রণের ঠিক উপরে লাগান। সারারাত রেখে দিতে পারেন।

 

Image source-google