বাঙালি শেষ পাতে মিষ্টি থাকবে না তা হতে পারে না ছানার সন্দেশএমন একটা মিষ্টি যা পছন্দ করে না খুব কম জনই। যেকোনও শুভ অনুষ্ঠান বা খুশির মুহূর্তে মিষ্টি থাকতেই হবে। এবার দোকান থেকে কিনে না এনে কিছু সহজ উপায় বাড়িতেই তৈরি করুন ছানার কেক ( chanar cake) যা খেতে পুষ্টিকর এবং সুস্বাদু। পরিবারের সবাই মিলে খেতে পারেন।

 

সবার প্রথমে ছানা তৈরি করে নিতে হবে। একটি পাত্রে দুধ জাল দিয়ে পাতি লেবুর রস বা ভিনেগার দিয়ে দুধ কেটে ছানা করে একটা সাদা কাপড় দিয়ে ছেঁকে নিতে হবে।আরও ঠান্ডা জল দিয়ে ভালোভাবে জলটা ঝরিয়ে চেপে রেখে দিতে হবে।

 

ঠান্ডা হ‌ওয়ার জন্য রেখে দিন। ঠান্ডা হয়ে গেলে তিন থেকে ছয় মিনিট ভালো করে হাতের তালুর সাহায্যে চাপ দিয়ে মসৃণ করে মেখে নিন। ছানার সাথে সাথে সুজি,চালের গুঁড়ো, ঘি ,এলাচ,গুঁড়ো, চিনি দিয়ে ভালো করে ফাটাতে হবে। দিয়ে একটি স্মুথ মিশ্রণ বানিয়ে ফেলতে হবে ।

 

ওভেনকে ১০ মিনিটের জন্য গরম করে নিতে হবে। এরপর কেক মোল্ডে তেল বা বাটার গ্রিজ করে কেকের বাটারটা ঢেলে দিতে হবে ও ওপর দিয়ে আরও আলমন্ড বাদাম ও কিশমিশ সাজিয়ে দিতে হবে।১৮০ ডিগ্রি টেমপারেচারে ৩০ মিনিটের জন্য বেক করতে হবে।ওভেন থেকে বের করে একটু ঠান্ডা হলে কেটে পরিবsource-google( chanar cake)র কেক।

Image source-google