সোলাঙ্কি রায়(Solanki Roy) একজন বাঙালি অভিনেত্রী যিনি বাংলা টেলিভিশনে, চলচ্চিত্র জগতে তার কাজের জন্য পরিচিত।

সোলাঙ্কির জন্ম ও বেড়ে ওঠা কলকাতা শহরে। বরাবরই পড়াশোনায় ভালো সোলাঙ্কি বিধাননগর মিউনিসিপ্যাল ​​স্কুলে পড়াশোনা করে, কলকাতার বিধাননগর কলেজ থেকে রাষ্ট্রবিজ্ঞানে স্নাতক হওয়ার পরে যাদবপুর বিশ্ববিদ্যালয় থেকে ইন্টারন্যাশনাল রিলেশন- এ স্নাতকোত্তর ডিগ্রি অর্জন করেন। মারস্টার্সের পর তিনি তার দীর্ঘদিনের বন্ধু শাক্য সেন বসুকে বিয়ে করেন।

সোলাঙ্কি রায়(Solanki Roy) ২০১৪- তে ইটিভি বাংলার একটি ধারাবাহিক ‘কথা দিলাম’এ অভিনয়ের মাধ্যমে টেলিভিশন জগতে আত্মপ্রকাশ করে। এই সিরিজে তার বিপরীতে ছিল অভিনেতা রিতোজিৎ চট্টোপাধ্যায়।

এরপর স্টার জলসার জনপ্রিয় ধারাবাহিক ইচ্ছা নদীতে অভিনয় করেছেন। সোলাঙ্কি এই সিরিয়ালে অভিনেতা বিক্রম চ্যাটার্জির সাথে জুটি বেঁধেছিলেন যা দর্শকদের কাছ থেকে দুর্দান্ত প্রতিক্রিয়া পেয়েছিল। ২০১৪ থেকে এখনও পর্যন্ত তার যাত্রা অবিশ্বাস্য। মেঘলা তার অভিনীত সবচেয়ে সফল চরিত্র। কাদম্বিনীও তার অভিনীত আরেকটি জনপ্রিয় চরিত্র। ডঃ কাদম্বিনী চরিত্রে অভিনয় করে প্রতিটি নারীর কাছে তিনি একজন আদর্শ হয়ে ওঠেন। বর্তমানে, সোলাঙ্কি স্টার জলসার জনপ্রিয় সিরিয়াল গাঁটছড়া ধারাবাহিকে গৌরব চ্যাটার্জির বিপরীতে খড়ির চরিত্রে অভিনয় করছেন।

টেলিভিশনে অভিনয় ছাড়াও সোলাঙ্কি বেশ কিছু বাংলা ওয়েবসিরিজ ও সিনেমাতে কাজ করেছেন। ‘মন্টু পাইলট’, ‘মন্টু পাইলট 2’, ‘ধানবাদ ব্লুজ’ ইত্যাদির মতো ওয়েব সিরিজের মতো ‘বাবা বেবি ও’ ছবিতে যিশু সেনগুপ্তের বিপরীতে মূল চরিত্রে অভিনয় করে, অভিনয়ে তার দক্ষতার প্রমাণ দিয়েছেন।

‘ বর্তমানে, সোলাঙ্কি ‘শহরের উষ্ণতম দিন’ চলচ্চিত্রে অভিনয় করছেন যেখানে তাকে অভিনেতা বিক্রম চ্যাটার্জির বিপরীতে দেখা যাবে।

আরও পড়ুন…TRP : এ সপ্তাহের সেরা পাঁচে কোন বাংলা টিভি সিরিয়াল