চুল এই নারীর সৌন্দর্য কথাতেই আছে। বর্ষার দিনে চুলের যত্ন নেওয়া খুবই দরকার। এইসময় ঋতু পরিবর্তন হওয়ার ফলে আমাদের চুলের ও একটু বেশি যত্ন নেওয়া উচিত। চুলের যত্নে অনেক সময় আমরা পার্লারে কিংবা দামী দামী কেমিক্যাল প্রোডাক্ট ব্যবহার করি কিন্তু এই সমস্ত জিনিস ব্যবহার না করে ঘরোয়া কিছু জিনিস দিয়ে আপনি আপনার চুলের যত্ন করতে পারবেন।বেশ কিছু স্বাস্থ্য উপকারিতা ছাড়াও কেশুতি গেছে তে রয়েছে বেশ কিছু সৌন্দর্যের উপকারিতাও। এই কেশুতি

আপনার চুলে বিস্ময়কর কাজ করে।

 

 

কেশুতি গাছের (Bhringraj Leaves)সাধারণত রস ব্যবহার করা হয় অনেক কাল আগে থেকে।কেশুতি কালো রস চুলকে আরও কালো করে এবং চুলের সাদা হওয়া থেকে রক্ষা করে।যারা অল্প বয়সে সাদা চুল নিয়ে সমস্যায় পড়েন তাদের জন্য কেশরাজের রস খুব ভালো ফল দিবে।

 

 

চুল পড়া বন্ধ করতে এটি দারুন কার্যকরী।নারিকেল তেলের সাথে এক কাপ কেশুতি কাঁচা রস, তার সাথে আমলকি১টি, জবাফুল১টি, কারিপাতা ৪-৫ টি, ১ চা চামচ মেথী দানা একসংগে মিশিয়ে ফুটিয়ে নিয়ে ঠান্ডা করে পরিষ্কার কাপড় দিয়ে ছেকে কাঁচের বোতলে সংগ্রহ করে রেখে দিন । এই তেলটি মাথায় মালিশ করলে মাথা ঠাণ্ডা হবে, চুল পড়া বন্ধ হবে, চুল লম্বা ও কালো হবে।

 

 

 

কিছু কেশুতি পাতা (Bhringraj Leaves)তুলে পরিষ্কার জল দিয়ে ধুয়ে নিন। রোদে শুকিয়ে নিন।এগুলো ২/৩ দিন কড়া রোদে শুকানোর পর হাতে চাপ নিয়ে ভালোভাবে গুড়ো করে নিয়েেএকটি কৌটোতে রেখে দিন। এক কাপ পরিমাণ নারিকেল তেল ভালো করে গরম করে নিয়ে তাতে এক চামচ পরিমাণ কেশুতি পাতার গুড়ো ভালো মিশিয়ে আবার গরম করে নিন।হারকা ঠান্ডা হলে মিশ্রণটি চুলের গোড়ায় গোড়ায় ভালো করে লাগান। কিছুক্ষণ রেখে শ্যাম্পু করে নিন।এতে আপনার মাথার চুল ঘন ও নতুন চুল গজাতে সাহায্য করবে।

 

Image source-google

আরও পড়ুন Pimple spot: মুখ থেকে ব্রণের কালো দাগ দূর করতে চান ? তাহলে ব্যবহার করুন এই ঘরোয়া