আমরা নিজেদের সৌন্দর্য বজায় রাখতে কিনা করি।কখনো পার্লারে যাই কিংবা কখনো দামি দামি প্রোডাক্ট ব্যবহার করি।আমাদের ত্বকের সৌন্দর্য শুধুমাত্র বাহ্যিক প্রসাধনীর উপরেই নির্ভর করে না। কারণ বাহ্যিক প্রসাধনী আমরা যতক্ষণই ব্যবহার করব ততক্ষণ আমাদের সৌন্দর্য বজায় থাকবে।এই ব্রণ দাগ দূর করার সবচেয়ে ভালো উপায় হল ঘরোয়া উপায়।

 

ব্রন দাগ দূর করতে ২ চা চামচ শশার রসের সঙ্গে গোলাপ জল (rose water)এবং মুলতানি মাটি মিশিয়ে প্যাক তৈরী করুন।এটি মুখে ভালো মতো লাগিয়ে ১৫ মিনিট রাখুন। হালকা গরম পানি দিয়ে মুখ ধুয়ে ফেলুন। এটি নিয়মিত ব্যবহারে ব্রণ দাগ কমে যাবে।

 

 

টি ট্রি অয়েল (Tea tree oil)অ্যান্টি-ইনফ্লেমেটরি এবং অ্যান্টিব্যাকটেরিয়াল বৈশিষ্ট্য ব্রণ প্রতিরোধে দারুন উপকারী ।টেবিল চামচ মধু 2 ফোঁটা টি ট্রি এসেনশিয়াল অয়েলএকটি পাত্রে উপাদান মিশিয়ে নিন।একসাথে এবং আপনার মুখে এটি প্রয়োগ করুন। এটি প্রায় 15 মিনিটের জন্য রেখে দিন এবং তারপর একটি মৃদু ক্লিনজার দিয়ে ধুয়ে ফেলুন। সপ্তাহে তিন দিন ব্যবহার করুন ।

 

 

নিম পাতা সেদ্ধ জল (Neem water )বোতলে ভরে ফ্রিজে রেখে দিতে পারেন। কোন ফেইস প্যাক পেস্ট করার সময় জলের বদলে এই নিম জল ব্যবহার করতে পারেন। নিম পাতা ফাঙ্গাস ও ব্যাকটেরিয়া বিরোধী। তাই ত্বকের সুরক্ষায় এর জুড়ি নেই।ব্রণর সমস্যায় দারুন কাজ করে।

 

 

গ্লিসারিন (Glycerin)ত্বকের ব্রণ আর ব্রণের দাগ কমাতে সাহায্য করে। এটার জন্য নিয়মিত গ্লিসারিন ব্যবহার করতে হয়। ব্রণের জায়গায় বা যেখানে খুঁত আছে সেখানে ভালো করে গ্লিসারিন মাখুন। আস্তে আস্তে মুখের দাগগুলো মুছে যাবে এবং ত্বক পরিষ্কার হয়ে যাবে।

 

Image source-google