বাঙালি যে খাদ্য রসিক এটা আর বলার দরকার নেই। কোন অনুষ্ঠান হোক বা বাড়িতে অতিথি এলে চিকেন রান্না যেন করতেই হবে।চিকেন ভালোবাসে না এরকম মানুষ খুব কমই পাওয়া যাবে। চিকেনের বিভিন্ন রেসিপি মধ্যে এটি এমন একটা রেসিপি যা খুব কম সময়ে এবং খুব সহজ পদ্ধতিতে বাড়িতে বানানো যায়।খেতে যেমন সুস্বাদু দেখতে ও তেমনি সুন্দর।চলুন জেনে নিন কিভাবে চিকেন মাঞ্চুরিয়ান বানাবেন।

 

 

চিকেন মাঞ্চুরিয়ান( Chicken Manchurian)বানানোর জন্য মাংস ভালভাবে ধুয়ে ছোট ছোট টুকরা করুন।সব মশলা দিয়ে মাংস মেরিনেট করে ৩০ মিনিট অথবা ১ ঘণ্টা রেখে দিন।তেল গরম করে মেরিনেট করে রাখা মুরগি মাঝারি আচে ভাজুন।বাদামি করে ভেজে তুলে রাখুন।বেশি আচে প্যান গরম করে তাতে ৩ টেবিল চামচমতো তেল দিয়ে কুচি পেয়াজ, আদা, রসুন হালকা ভাজুন।

 

 

মাঝারি আচ দিয়ে সয়াসস, চিলি স্স, টমেটো সস, ভিনেগার ভাল ভাবে মিশিয়ে ২ মিনিট রান্না করুন।১/৪ কাপ চিকেন স্টক দিয়ে ১ মিনিট রান্না করে ভাজা চিকেনের বল গুলো দিয়ে ৪ মিনিট রান্না করুন।প্রয়োজন হলে লবণ দিতে পারেন।এবার আধা কাপ জলে কর্নফ্লাওআর গুলিয়ে দিয়ে ৪-৫ মিনিট মাঝারি আচে রান্না করুন। কর্নফ্লাওয়ার এর কারনে ঝোল ঘন হয়ে আসবে। ঝোল ঘন হয়ে আসলে কুচি করা পেঁয়াজকলি ছিটিয়ে দিয়ে নামিয়ে ফেলুন চিকেন মাঞ্চুরিয়ান।( Chicken Manchurian)

Image source-google