কোন নারী চায় না সুন্দর লম্বা আর ঘন চুল! কিন্তু বাস্তবে বদলে যাওয়া এই আবহাওয়া, পরিবেশের দূষণ, অভ্যন্তরীণ নানা সমস্যার কারণে চুল রুক্ষ শুষ্ক আর নির্জীব হয়ে যেন অভ্যাস দাঁড়িয়েছে। কিন্তু ঘরোয়া পদ্ধতিতে কিছু উপায় অবলম্বন করলেই পেতে পারেন শোন তোর নরম এবং সিল্কি চুল।সিল্কি চুল কার না পছন্দ। অনেক মেয়েরই স্বপ্ন থাকে ঘন কালো সিল্কি চুলের। আপনি নিজেই ঘরোয়া পদ্ধতিতে পদ্ধতি ব্যবহার করে রুক্ষ চুল থেকে মুক্তি পাবেন এবং পাবেন সিল্কি নরম চুল।

 

একটি পাত্রে জল এবং তিসি বীজ (Flaxseed)সিদ্ধ করুন যতক্ষণ না তরল ঘন হতে শুরু করে। লেবুর রস যোগ করুন এবং নাড়ুন। জেলের মতো পৌঁছে গেলে তাপ বন্ধ করুন। ঠান্ডা হওয়ার জন্য আলাদা করে রাখুন।একটি বয়ামে এই জেলটি ছেঁকে নিন এবং সংগ্রহ করুন।প্রতিদিন সকালে আপনার চুলের স্টাইল করতে এটি ব্যবহার করুন। চুলের বৃদ্ধি বাড়ানোর জন্য এবং চুল সিল্কি করতে এটি ব্যবহার করুন।

 

গ্লাস ভর্তি ভর্তি জল গরম করতে হবে। এরপর এর মধ্যে ২ টেবিল-চামচ তিসির বীজ দিয়ে দিতে হবে। পাঁচ মিনিট ধরে ফোটাতে হবে। ফোটানোর পর বীজ থেকে জেল যখন বেরিয়ে আসবে, তখন একটি পাতলা কাপড়ের সাহায্যে এই জেল আপনাকে তৈরি করে নিতে হবে।এরপর এই জেলের সঙ্গে নারকেল তেল এবং ভিটামিন ই অয়েল ভালো করে মিশিয়ে নিতে হবে। এই মিশ্রণটি শ্যাম্পু করার অন্তত এক ঘণ্টা আগে চুলের গোড়ায় গোড়ায় লাগিয়ে নিতে হবে। চুল সুন্দর এবং সিল্কি করতে সপ্তাহে তিনবার ব্যবহার করুন ।

 

 

একটি বাটিতে পানি আর তিসি (Flaxseed)নিয়ে সারা রাত ভিজিয়ে রাখুন।পরের দিন সকালে মিশ্রণটা সসপ্যানে গরম করুন। মিশ্রণটি গরম করার সময় ক্রমাগত নাড়তে থাকবেন। মিশ্রণ আরও ঘন হয়ে এলে বাটিতে ছেঁকে নিন।ফোঁটা ল্যাভেন্ডার এসেনশিয়াল অয়েল দিন। এতে জেলটি থেকে তিসির গন্ধ চলে যাবে। শ্যাম্পু করার এক ঘণ্টা আগে পুরো চুলে লাগাবেন । তারপর ধুয়ে ফেলবেন । দেখবেন রেশমের মতো সিল্কি চুল বাড়ি বসেই।

Image source-google