সোমবার ভয়াবহ ভূমিকম্পে(Earthquake) কেঁপে ওঠে চীন। জানা যাচ্ছে চীনের দক্ষিণ-পশ্চিমে অবস্থিত সিচুয়ান প্রদেশে ভূমিকম্প হয়। ওই অঞ্চলটিতে এমনিতেই করোনার প্রকোপ বাড়ছে। এই পরিস্থিতিতে এই ভূমিকম্প সেখানকার স্থানীয়দের সমস্যা অনেক গুণে বাড়িয়ে দিল বলে মনে করা হচ্ছে। সূত্রের খবর সোমবার স্থানীয় সময় দুপুর ১২টা ২৫ নাগাদ চীনের সিচুয়ান প্রদেশে ভূমিকম্পে কেঁপে ওঠে।

সরকারি সূত্রের খবর এই ভূমিকম্পের(Earthquake) কারণে অন্তত ৪৬ জন মানুষ প্রাণ হারিয়েছেন। পাশাপাশি আহতের সংখ্যা ৫০ এর গণ্ডি পার করেছে। উদ্ধারকাজ তৎপরতার সঙ্গে শুরু হলে মৃতের সংখ্যা আরও বাড়তে পারে বলে মনে করা হচ্ছে।

চীনের এই ভয়াবহ ভূমিকম্পে(Earthquake) সমবেদনা জানিয়েছে ভারত। ভূমিকম্পের কারণে সেখানে জল, বিদ্যুৎ পরিবহন ও টেলিযোগাযোগ পরিষেবা ব্যাহত হয়েছে। চীনের ভারতীয় দূতাবাসের তরফে টুইট করা হয়েছে, ‘৫ সেপ্টেম্বর সিচুয়ান প্রদেশে হওয়া ভূমিকম্পে মৃতদের শ্রদ্ধা জানাই এবং যাঁরা ভূমিকম্পে আহত হয়েছেন তাদের দ্রুত আরোগ্য কামনা করি।’

ভূমিকম্পের পরবর্তী পরিস্থিতি সামাল দিতে যত তাড়াতাড়ি সম্ভব উদ্ধারকার্য করার নির্দেশ দিয়েছেন চীনের প্রেসিডেন্ট শি জিংপিং। এছাড়াও ভূমিকম্প যারা ক্ষতিগ্রস্ত হয়েছেন তাদের পাশে যথাযথভাবে দাঁড়ানোর নির্দেশ দিয়েছেন তিনি। চীনের জনগণের জীবন সম্পর্কে নিরাপত্তা নিশ্চিত করার জন্য প্রেসিডেন্ট জিংপিং জরুরি ব্যবস্থাপনা মন্ত্রক এবং অন্যান্য বিভাগকে ত্রাণকার্য পরিচালনা করার জন্য সিচুয়ানে এর দল পাঠানোর নির্দেশ দিয়েছেন।