এবার দিল্লির রাজপথ ও সেন্ট্রাল ভিস্তা লনের নতুন নামকরণ(Kartavya Path) করার সিদ্ধান্ত নিল কেন্দ্রীয় সরকার। জানা যাচ্ছে এ দিন অর্থাৎ সোমবার কেন্দ্রের তরফে জানানো হয়েছে বিখ্যাত এই রাস্তা এবার থেকে কর্তব্য পথ(Kartavya Path) নামে পরিচিতি পাবে। এই বিষয় নিয়ে মঙ্গলবার একটি বিশেষ বৈঠক অনুষ্ঠিত হতে চলেছে বলে সূত্রের খবর।

এর আগে স্বাধীনতা দিবসের দিনে দেশবাসীর উদ্দেশ্যে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী বিশেষ বার্তা দেন। তিনি জানান ঔপনিবেশিক মানসিকতা থেকে বেরিয়ে আসার সময় এবার হয়েছে। অর্থাৎ ব্রিটিশ আমলে তৈরি নানা জিনিস ঢেলে পরিবর্তন করার ইঙ্গিত তিনি সেই ভাষণে দিয়েছিলেন। প্রধানমন্ত্রী সেই ভাষণে জানিয়েছিলেন ২০৪৭ সালের মধ্যে হাতে হাত মিলিয়ে দেশবাসীকে প্রচুর দায়িত্ব পালন করতে হবে।

কিছুদিন আগেই ভারতীয় নৌসেনাকে ঢেলে সাজানো হয়েছে এবং নৌসেনার পতাকায় বদল ঘটেছে। নৌবাহিনীর পতাকায় থাকা ব্রিটিশ আমলের চিহ্ন সেন্ট জর্জ ক্রসের বদলে মারাঠা বীর ছত্রপতি শিবাজীর রাজমুদ্রা ঠাঁই পেয়েছে।

সোমবার কেন্দ্রের তরফে জানানো হয়েছে নেতাজির স্ট্যাচু থেকে রাষ্ট্রপতি ভবন পর্যন্ত গোটা রাস্তার নাম বদলে গিয়ে হবে কর্তব্য পথ(Kartavya Path)। দিল্লির সেন্ট্রাল ভিস্তা এভিনিউ নতুন রূপে খুলতে চলেছে। বর্তমানে ইন্ডিয়া গেটের সামনে রাস্তাটির পুরোপুরি ভোল বদলে গিয়েছে এবং শোনা যাচ্ছে আগামী ৮ সেপ্টেম্বরে জনসাধারণের জন্য নতুন রাজপথ খুলে যাবে।