শিক্ষক দিবসের দিনেই বড় ঘোষণা করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি(Narendra Modi)। দেশের ১৪,৫০০ টি স্কুলের উন্নয়নের বিষয়ে বিশেষ প্রকল্পের ঘোষণা করেছেন তিনি। জানা যাচ্ছে এই PM-SHRI দুজনার মাধ্যমে স্কুলগুলি ঢেলে সাজানো হবে এবং প্রাথমিকভাবে দেশের ১৪,৫০০ কি স্কুলকে আধুনিক স্তরে আপগ্রেড করা হবে বলেও জানিয়েছেন তিনি।

এদিন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি(Narendra Modi) টুইটারে লেখেন, ‘শিক্ষক দিবসে আমি একটি নতুন উদ্যোগ ঘোষণা করতে পেরে আনন্দিত। প্রধানমন্ত্রী স্কুল ফর রাইজিং ইন্ডিয়া (পিএম-এসএইচআরআই) যোজনার অধীনে ভারত জুড়ে ১৪,৫০০টি স্কুলের উন্নয়ন। এগুলি মডেল স্কুলে পরিণত হবে যা নয়া শিক্ষানীতির সম্পূর্ণ চেতনাকে ধারণ করবে। পিএম-এসএইচআরআই স্কুলগুলিতে শিক্ষা প্রদানের একটি আধুনিক, রূপান্তরমূলক এবং সামগ্রিক পদ্ধতি থাকবে। একটি আবিষ্কার ভিত্তিক, শিক্ষাকেন্দ্রিক শিক্ষার পদ্ধতিতে জোর দেওয়া হবে। আধুনিক প্রযুক্তি, স্মার্ট ক্লাসরুম, খেলাধুলা এবং আরও অনেক কিছু সহ আধুনিক অবকাঠামোতেও গুরুত্ব দেওয়া হবে। জাতীয় শিক্ষানীতি সাম্প্রতিক বছরগুলোতে শিক্ষা খাতে পরিবর্তন এনেছে। আমি নিশ্চিত যে পিএম-এসএইচআরআই স্কুলগুলি নয়া শিক্ষানীতির চেতনায় ভারত জুড়ে লক্ষ লক্ষ শিক্ষার্থীকে আরও উপকৃত করবে।’

শিক্ষা মহলের একাংশ মনে করছে এই সিদ্ধান্ত দেশের শিক্ষা ব্যবস্থায় উল্লেখযোগ্য ভূমিকা পালন করতে চলেছে। অপর একটি টুইটের মাধ্যমে প্রধানমন্ত্রী জানিয়েছেন রাষ্ট্রীয় শিক্ষা নীতির কথা মাথায় রেখে PM-SHRI দুজনার মাধ্যমে স্কুলগুলির সম্পূর্ণভাবে আধুনিক এবং মডেল স্কুলে পরিণত করা হবে।

কেন্দ্রের তরফে জানানো হয়েছে পড়ুয়াদের ভবিষ্যতের কথা মাথায় রেখেই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এর পাশাপাশি যাতে জাতীয় শিক্ষানীতি পুরোপুরিভাবে প্রতিষ্ঠিত হয় সেই উদ্দেশ্যে ওই স্কুল তৈরি করা হবে। প্রধানমন্ত্রীর নরেন্দ্র মোদী(Narendra Modi) জানিয়েছেন মূলত উদ্ভাবনী শিক্ষার ওপর জোর দেওয়া হবে এবং যে পড়াশোনা থেকে প্রকৃত শিক্ষা লাভ করা যায় তাতেই গুরুত্ব দেওয়া হবে। মনে করা হচ্ছে এই রচনাটি যদি কার্যকর করা হয় তবে কয়েক লাখ পড়ুয়া থেকে উপকৃত হবেন।