এক হাজার কোটি টাকা ক্ষতিপূরণ চেয়ে বোম্বে হাইকোর্টে মামলা করেছেন এক ব্যক্তি। তার অভিযোগ কোভিশিল্ড(Covishield) টিকা নেওয়ার পর তার মেয়ের মৃত্যু হয়েছে। জানা যাচ্ছে এই মামলায় হাইকোর্ট সিরাম ইনস্টিটিউট অফ ইন্ডিয়া এবং মাইক্রোসফটের প্রতিষ্ঠাতা বিল গেটস, এইমস এর ডিরেক্টর রণদীপ গুলেরিয়া, ড্রাগ কন্ট্রোলার জেনারেল অফ ইন্ডিয়া এর প্রধান ভিজি সোমানি এবং অন্যদের নোটিশ পাঠিয়েছে।

সূত্রের খবর অভিযোগকারী ব্যক্তির নাম দিলীপ লুনাওয়াত এবং তিনি ঔরঙ্গাবাদ এর বাসিন্দা। তিনি অভিযোগ করেছেন কোভিশিল্ড(Covishield) টিকা নেওয়ার পরেই তার মেয়ের শরীরে বিভিন্ন পার্শ্বপ্রতিক্রিয়া লক্ষ্য করা যায়। তিনি আদালতে দাবি করেন সেই কারণেই তার মেয়ে স্নেহাল লুনাওয়াতের মৃত্যু হয়েছে।

দিলীপ লুনাওয়াত জানিয়েছেন তার মেয়ে ধামনগাঁও এর এসএমবিটি ডেন্টাল কলেজ ও হাসপাতলে শিক্ষকতা করতেন। দিলীপবাবু জানিয়েছেন ওই হাসপাতালে যারা পড়াতেন তাদের সকলকেই টিকা নিতে বাধ্য করা হয়। ফলে টিকা নিয়েছিলেন স্নেহালও।

কিন্তু দিলীপবাবু দাবি করেছেন গত বছর ২৮ জানুয়ারিতে টিকা(Covishield) নিলেও পয়লা মার্চ টিকার পার্শ্বপ্রতিক্রিয়ায় তার মেয়ের মৃত্যু হয়। তিনি আরো জানিয়েছেন টিকা গুলি নিরাপদ বলে সরকারের পক্ষ থেকে জনগণকে আশ্বস্ত করা হয়েছিল কিন্তু তারপরেও তার মেয়ে মারা গিয়েছে।