আল-কায়েদার(Al Qaeda) নির্দেশে সন্ত্রাস মূলক কার্যকলাপ করার অভিযোগে মুম্বাই থেকে গ্রেফতার করা হল বাংলার এক যুবককে। জানা যাচ্ছে মুম্বাই থেকে রাজ্য পুলিশের এসটিএফের হাতে গ্রেপ্তার হয়েছেন সেই যুবক। পাশাপাশি ডায়মন্ড হারবার থেকে এসডিপিও আরো একজনকে গ্রেফতার করেন।

পুলিশ সূত্রে জানা যাচ্ছে দুজনেই ডায়মন্ড হারবার এর বাসিন্দা। এদিন সকালে ডায়মন্ডহারবার পুলিশের একটি টিম, এসটিএফ ও মুম্বাই এটিএস এর যৌথ অভিযানে তাদের গ্রেফতার করা হয়। সূত্রের খবর দুই যুবকের নাম সমীর হোসেন শেখ এবং সাদ্দাম হোসেন খান। পুলিশের তরফে জানানো হয়েছে আল-কায়েদার(Al Qaeda) শাখা সংগঠন কোয়াতুল হিন্দ এর সঙ্গে এই দুই যুবক যুক্ত ছিলেন। ইতিমধ্যে তাদের আদালতে পেশ করা হয়েছে বলে জানা যাচ্ছে।

রাজ্য পুলিশের এসটিএফ সূত্রে খবর সন্ত্রাসমূলক(Al Qaeda) কার্যকলাপ করার অভিযোগে ধৃত সমির হসেন শেখের বয়স ৩০ বছর এবং তিনি ডায়মন্ড হারবার থানার দেউলপোতা এলাকার বাসিন্দা। তিনি বর্ধমানের মাদ্রাসায় পড়াশোনা করতেন এবং পরে পূর্ব মেদিনীপুরের পাঁশকুড়ায় পড়াশোনা শেষ করার পর ডায়মন্ড হারবার থানার আব্দালপুরের একটি মসজিদে ইমামতি করতেন। অভিযোগ উঠছে এই ইমামতির আড়ালেই তিনি জঙ্গির মূলক কার্যকলাপের সঙ্গে যুক্ত ছিলেন। তবে সমীরের পরিবার দাবি করেছেন তাঁরা এই বিষয়ে কিছুই জানেন না এবং কেন ছেলেকে পুলিশ গ্রেফতার করেছে তা বুঝতে পারছেন না তারা।

অন্যদিকে সাদ্দাম হোসেন খান পারুলিয়ার কোস্টাল থানা এলাকার বাসিন্দা। জানা যাচ্ছে তার বিরুদ্ধে সোশ্যাল মিডিয়ায় জেহাদী কাজকর্মের অভিযোগ পেয়ে পুলিশ অপারেশনের নামে। ডায়মন্ড হারবারের এসডিপিও মিতুন কুমার দে এর নেতৃত্বে পুলিশের একটি টিম ও এসটিএফের যৌথ অভিযান চালানো হয় এবং মুম্বাই এটিএস অর্থাৎ সন্ত্রাস দমন শাখারও সাহায্য নেওয়া হয়। পুলিশ সূত্রের খবর তিন বিভাগের অফিসারদের তৎপরতায় দুই যুবককে গ্রেফতার করা হয়। জানা যাচ্ছে তাদের কাছ থেকে সন্দেহজনক ফোন অ্যাপ পাওয়া গিয়েছে। তবে আপাতত জিজ্ঞাসাবাদ চলছে।