মাতৃত্বকালীন ছুটি(Maternity Leave) নিয়ে নতুন নির্দেশ জারি করল কেন্দ্র। কর্মী ও প্রশিক্ষণ বিভাগের তরফে শুক্রবার একটি নয়া নির্দেশ জারি করা হয়েছে। সেই নির্দেশে বলা রয়েছে প্রসবের পর পরেই নবজাতক শিশুর মৃত্যুর ক্ষেত্রে সমস্ত মহিলা কর্মচারীকে ৬০ দিনের বিশেষ মাতৃত্বকালীন ছুটি দেওয়া হবে।

কর্মী ও প্রশিক্ষণ বিভাগের তরফেই জারি করা সেই নির্দেশে বলা হয়েছে মৃত সন্তানের জন্মের ফলে মায়ের মানসিক আঘাত বা জন্মের পরপরই নবজাতক শিশুর মৃত্যুর বিষয়টিকে মাথায় রেখে এই সিদ্ধান্ত(Maternity Leave) গ্রহণ করা হয়েছে। বলা হয়েছে এই ধরনের ঘটনা আমার জীবনে গভীর প্রভাব ফেলে তাই এই সিদ্ধান্ত গ্রহণ করেছে ডিওপিটি।

এই বিষয়ে ডিওপিটি জানিয়েছে জন্মের পরপরই মৃত, জন্ম বা মৃত্যুর ক্ষেত্রে ছুটি মাতৃত্বকালীন ছুটির(Maternity Leave) বিষয় স্পষ্টীকরণ এর জন্য বেশ কয়েকটি আবেদন পেয়েছে। ডিওপিটি আরও জানিয়েছেন যে তারা বিষয়টি নিয়ে স্বাস্থ্য ও পরিবারকল্যাণমন্ত্রী সাথে আলোচনা করেছেন। প্রসবের পরপরই মৃত নবজাতক শিশুর জন্ম মৃত্যুর কারণে সৃষ্ট মানসিক আঘাতের কথা মাথায় রেখে মহিলা কর্মচারীদের ৬০ দিনের বিশেষ মাতৃত্বকালীন ছুটি দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।