ভারতীয় প্রতিরক্ষা ক্ষেত্রের অন্যতম ঐতিহাসিক পদক্ষেপ। দেশীয় প্রযুক্তিতে তৈরি জাহাজ বিধ্বংসী ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্রের নকশা চূড়ান্ত করল ভারতীয় প্রতিরক্ষা গবেষণা ও উন্নয়ন সংস্থা ওরফে ডিআরডিও(DRDO)। এই সংস্থার একটি সূত্রে তরফে জানানো হয়েছে কেন্দ্রীয় সরকারের তরফে সবুজসংকেত মিললেই ক্ষেপণাস্ত্র নির্মাণ ও পরীক্ষার কাজ শুরু হবে।

ডিআরডিও(DRDO) সূত্রে খবর প্রায় ১৫০০ কিলোমিটার পাল্লার এই জাহাজ বিধ্বংসী প্রত্যাগত ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র তৈরীর কাজ শেষ হলে ভারতের উপকূলীয় সুরক্ষার ক্ষেত্রে এক নতুন যুগের সূচনা হতে চলেছে। জানা যাচ্ছে ওই ক্ষেপণাস্ত্রটির ‘ভূমি থেকে ভূমি’ সংস্করণ লাদাখের উঁচু পাহাড়ি এলাকার নিরাপত্তায় মোতায়েন করা সম্ভবপর হবে।

ডিআরডিওর(DRDO) এই পদক্ষেপ সময়োচিত বলে মনে করছেন প্রতিরক্ষা বিশেষজ্ঞরা। প্রসঙ্গত, বর্তমানে ভারতের হাতে রাশিয়ার সঙ্গে যৌথ উদ্যোগে তৈরি সুপারসনিক ক্রুজ ক্ষেপণাস্ত্র ব্রহ্মস রয়েছে। তবে বর্তমানে ভারতের হাতে ৫০০০ কিলোমিটার পার্লার পরমাণু অস্ত্র বহন যোগ্য ‘ভূমি থেকে ভূমি ক্ষেপণাস্ত্র থাকলেও শত্রুপক্ষের বিমানবাহী যুদ্ধজাহাজ এর মোকাবিলা করার জন্য প্রয়োজনীয় দূরপাল্লার ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র নেই। ডিআরডিওর প্রস্তাবিত এই নয়া ক্ষেপণাস্ত্র ভারতের সেই চাহিদা পূরণ করতে পারে বলে মনে করছে প্রতিরক্ষা বিশেষজ্ঞরা।