সম্প্রতি কেন্দ্রীয় সরকারের তরফে একটি রিপোর্ট(Central Report) প্রকাশিত হয়েছে। সেই রিপোর্টে দেখা গেছে বিশ্বের মধ্যে সব থেকে নিরাপদ শহর হিসেবে নাম উঠে এসেছে পশ্চিমবঙ্গের রাজধানী কলকাতার। অন্যদিকে দেশের সবথেকে অপরাধপ্রবণ শহর হিসাবে নাম উঠে এসেছে ভারতের রাজধানী দিল্লির।

কেন্দ্রের তরফে প্রকাশিত রিপোর্ট(Central Report) অনুসারে গত তিন বছরে নিয়মিত হারে অপরাধের সংখ্যা কমেছে পশ্চিমবঙ্গের রাজধানী কলকাতায়। রিপোর্টে বলা হয়েছে এই শহর মহিলাদের জন্য যথেষ্ঠ সুরক্ষিত। ভারতের অন্যান্য শহরগুলো যেমন দিল্লি, বেঙ্গালুরু, মুম্বাইয়ের থেকে কলকাতায় মহিলাদের বিরুদ্ধে অপরাধমূলক ঘটনা অনেকাংশে কম।

এনসিআরবি অর্থাৎ ন্যাশনাল ক্রাইম রেকর্ড ব্যুরো গত একবছরের অপরাধের একটি তথ্য প্রকাশ করেছে। সেই রিপোর্ট(Central Report) অনুযায়ী ২০২০ সালে প্রত্যেক লক্ষ্য জনসংখ্যায় কলকাতায় মোট অপরাধের হার ১২৯.৫। চেন্নাইতে অপরাধের হার ছিল সবথেকে বেশি অর্থাৎ ১৯৩৭.১, দিল্লিতে ছিল ১৬০৮.৬, আমেদাবাদে ছিল ১৩০০, বেঙ্গালুরুতে ছিল ৪০১.৯ এবং মুম্বাইতে ছিল ৩১৮.৬।

অন্যদিকে গত এক বছরে কলকাতায় নারীঘটিত অপরাধের সংখ্যা ২০০১। বেঙ্গালুরুতে এই সংখ্যাটা বেড়ে হয়েছে ২৭৩০। দিল্লিতে এই সংখ্যাটা ৯৭৮২, মুম্বাইতে সংখ্যাটা ৪৫৮৩।