বাঙালি শেষ পাতে মিষ্টি থাকবে না তা হতে পারে না ছানার সন্দেশএমন একটা মিষ্টি যা পছন্দ করে না খুব কম জনই। যেকোনও শুভ অনুষ্ঠান বা খুশির মুহূর্তে মিষ্টি থাকতেই হবে। এবার দোকান থেকে কিনে না এনে কিছু সহজ উপায় বাড়িতেই তৈরি করুন জলভরা যা খেতে পুষ্টিকর এবং সুস্বাদু। পরিবারের সবাই মিলে খেতে পারেন।

 

প্রথমে ১ লিটার মত দুধ ভালোভাবে জাল দিয়ে তাতে ভিনিগার বা লেবুর দিয়ে দুধ কেটে ছানা তৈরি করতে হবে। এবার ছানাটাকে ভালোভাবে সাদা কাপড় দিয়ে ছেঁকে বেঁধে কিছুক্ষন উঁচু জায়গায় ঝুলিয়ে রাখতে হবে। জল ভালোভাবে ঝরে গেলে একটা পাত্রে ছানাটাকে ভালো করে মাখতে হবে।

 

 

 

এরপর আগুনে কড়াইয়ে গরম করে ছানার ডো টা দিয়ে দিন।এরপর ছানার পাক টা একটু শক্ত করে নিন। পাতলা হলে সন্দেশ হবে না। এরপর ছানার পাক টা হলে এলে নামিয়ে নিন । এবার খানিকক্ষণ ঠান্ডা হতে রেখে দিন । এবার হাত দিয়ে খানিকক্ষণ সন্দেশটা মেখে তালশাঁস এর মতো দেখতে ছাচ নিন। কারণ তাল শাঁস আর জলভরা সন্দেশ দেখতে অনেকটা একই রকম ।

 

কারণ তাল শাঁস থেকে যেমন জল বেরিয়ে আসে তেমন জলভরা সন্দেশ এর ভেতর দিয়ে পুর দেওয়ায় অনেকটা এরকম দেখতে হয় । এবার সন্দেশ দিয়ে ভেতরে নরেনগুরের পুর দিয়ে ভালোভাবে হাত দিয়ে আটকে করে নিন। তৈরি জলভরা সন্দেশ ।

Image source-google