এতদিন পর্যন্ত ট্রেনের টিকিট আগেভাগে কেটে ফেললেও তা বাতিল করলে খুব বেশি খরচা ছিল না। কিন্তু এবার থেকে ভারতীয় রেলের(Indian Rail) ট্রেনের টিকিট বাতিল করলে তার ওপরে জিএসটি বসানো হবে। অর্থাৎ ভারতীয় রেল কে বাতিলের মূল্য দেওয়ার পাশাপাশি সেই বাবদ করও দিতে হবে সরকারকে।

 

অর্থ মন্ত্রকের জারি করা এই বিষয়ক সার্কুলার কয়েক মাস আগেই রেলের(Indian Rail) ঘরে পৌঁছে গিয়েছে। গত 3 অগাস্ট বাতিল টিকিটের ওপর অতিরিক্ত জিএসটি বসানোর বিষয়ে সার্কুলার জারি করে কেন্দ্রীয় অর্থমন্ত্রক। সেই সার্কুলারে বলা হয়েছে ট্রেনের টিকিট কাটার সময় ক্রেতারা যে হারে কর দিতেন টিকিট বাতিলের সময়ও একই হারে কর দিতে হবে।

 

এতদিন পর্যন্ত টিকিটের ভাড়ার উপর ৫ শতাংশ হারে পণ্য এবং পরিষেবা কর দিতেন ক্রেতারা। কিন্তু নতুন সার্কুলার অনুযায়ী এবার থেকে টিকিট বাতিল করলে বাতিল মূল্যের ওপরেও ওই ৫% হারে জিএসটি বসবে। রেলের টিকিট এর পাশাপাশি হোটেলে ঘর বাতিলের ক্ষেত্রেও একই নিয়মে কর বসানোর কথা বলা হয়েছে

 

হঠাৎ কেন বাতিল টিকিটের মূল্য জিএসটি বসাবে কেন্দ্র? জারি করা নতুন সার্কুলারে বলা হয়েছে ট্রেনের টিকিট সংরক্ষণ একটি চুক্তি যা ভারতীয় রেল(Indian Rail) এবং গ্রাহকের মধ্যে হয়। ট্রেনের টিকিট বাতিল করার অর্থ গ্রাহকদের তরফে কার্যত সেই চুক্তি ভাঙ্গা। এইজন্যই সামান্য পরিমাণ অর্থ নেয় রেল।

 

কিন্তু অর্থমন্ত্রক জানিয়েছে যেহেতু রেলের নেওয়া এই বাতিল মূল্য চুক্তি ভঙ্গের কারণে হওয়া একটি লেনদেন তাই জন্য সেক্ষেত্রে সরকারকে কর দিতে হবে। অর্থ মন্ত্রকের জারি করা এই নতুন সার্কুলার এসি টু-টায়ার, থ্রি টায়ার আর সাধারণ স্লিপার শ্রেণীর কামরা টিকিটের ক্ষেত্রে প্রযোজ্য।